বঙ্গবন্ধু শিল্পনগরে বিনিয়োগে যাচ্ছে সামুদা ফুড

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২১-০১-১০ ০৯:৫৩:০৮

চট্টগ্রামের মিরসরাইয়ে গড়ে ওঠা দেশের সর্ববৃহৎ অর্থনৈতিক অঞ্চল চট্টগ্রাম বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে বিনিয়োগে যাচ্ছে টি কে গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান সামুদা ফুড প্রোডাক্টস লিমিটেড।

জানা গেছে, শুক্রবার (৮ জানুয়ারি) বঙ্গবন্ধু শিল্পনগরে কারখানা স্থাপনের ভিত্তি প্রস্তর স্থাপন করে সামুদা ফুড। সেই অনুষ্ঠানে সভাপতি হিসেবে উপস্থিত থেকে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী শিল্প প্রতিষ্ঠানটির ভিত্তি প্রস্তর স্থাপন করেন। এ সময় সামুদা ফুড প্রোডাক্টস লিমিটেড এবং টি কে গ্রুপের উচ্চ পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সামুদা ফুড প্রোডাক্টস লিমিটেডের বিনিয়োগ প্রস্তাব থেকে জানা যায়, ৬০ একর জমিতে ২০৫ দশমিক ২৮ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগের মাধ্যমে প্রতিষ্ঠানটি বিভিন্ন ধরনের কেমিক্যাল ইন্ডাস্ট্রি, ভোগ্য পণ্য ও ফুড প্রসেসিং প্ল্যান্ট স্থাপনের পরিকল্পনা করেছে। উল্লিখিত শিল্পে প্রায় ২ হাজার মানুষের কর্মসংস্থান সৃষ্টি হবে। প্রস্তাবিত কারখানায় তিনটি ইউনিট গড়ে তোলা হবে; এডিবল রিফাইনারি, কস্টিক সোডা ইউনিট এবং সিড ক্রাসিং ইউনিট। এডিবল রিফাইনারি অংশে বিভিন্ন ভোগ্য পণ্য, কস্টিক সোডা অংশে র সল্ট, ব্রাইন ক্ল্যারিফায়ার ও ক্লোরাইন ইউনিট ইত্যাদি থাকবে। অপরদিকে সয়াবিন জাতীয় পণ্য সিড ক্রাশিং ইউনিটে প্রস্তুত হবে।

সামুদা ফুড প্রোডাক্টস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. মোস্তফা হায়দার বলেন, প্রতিষ্ঠানটি ৬টি শিল্প গড়ে তোলার পরিকল্পনা গ্রহণ করেছে এবং এর মধ্যে ৪টি শিল্পের কাজ শিগগিরই শুরু হবে।

জানা গেছে, ইতোপূর্বে টি কে গ্রুপের অন্তর্গত প্রতিষ্ঠান মডার্ন সিনটেক্স লিমিটেড বঙ্গবন্ধু শিল্পনগরে ২০ একর জমি লিজ নেয়। প্রতিষ্ঠানটি ইতোমধ্যে সেখানে শিল্প স্থাপনের কাজ শুরু করেছে। শিল্প স্থাপিত হলে এর মাধ্যমে দৈনিক ৫০০ টন পলিয়েস্টার ফিলামেন্ট ইয়ার্ন, স্ট্যাপল (পিএসএফ) ফাইবার ও পিইটি চিপস উৎপাদন করা সম্ভব হবে। আনুমানিক ১ হাজার ২৬০ কোটি টাকার এ প্রকল্পে হাজারের অধিক লোকের কর্মসংস্থান হবে।

ভিত্তি প্রস্তর স্থাপন অনুষ্ঠানে বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী বলেন, ‘শিল্প স্থাপন করেই বেজা ক্ষান্ত নয়, এ বিশাল আয়তনের শিল্পনগরের জন্য খাতভিত্তিক প্রয়োজনীয় দক্ষ মানবশক্তি গড়ে তোলার লক্ষ্যে বেজা বিভিন্ন প্রশিক্ষণ সংস্থার সাথে নিয়মিত কাজ করছে।’

 

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।