হিলি দিয়ে ৩৫ মাস পর এল ভারতীয় চাল

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২১-০১-০৯ ১৮:৪৯:১৯

ভারত থেকে দীর্ঘ ৩৫ মাস পর দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে চাল আমদানি করা হয়েছে। দেশে চালের বাজার স্বাভাবিক রাখতে আমদানি করা চালের প্রথম চালানের ১১২ মেট্রিক টন দেশে পৌঁছেছে।

আজ শনিবার (৯ জানুয়ারি) দুপুরে হিলি স্থলবন্দর দিয়ে দিনাজপুরের হাকিমপুর উপজেলার মেসার্স জগদিশ চন্দ্র রায়ের ১১২ মেট্রিক টন চালের প্রথম চালানের তিনটি গাড়ি বাংলাদেশে প্রবেশ করে।

মেসার্স জগদিশ চন্দ্র রায়ের ম্যানেজার শ্রীপদ গণমাধ্যমকে জানান, সরকারের বিভিন্ন শর্তাবলি মেনে ১০ হাজার মেট্রিক টন চাল আমদানির অনুমতি পেয়েছি। আজ আমাদের প্রথম চালানের ৬০০ মেট্রিক টনের মধ্যে ১১২ মেট্রিক টন স্বর্ণা-৫ জাতের চাল দেশে প্রবেশ করল। আশা করছি অন্য আমদানিকারকদের আমদানি করা চাল দু-একদিনের মধ্যে বন্দরে প্রবেশ করবে। চাল আমদানি শুরু হলে এবং সঠিক সময়ে দেশের বিভিন্ন মোকামে চাল সরবরাহ করতে পারলে দেশের বাজারে দাম কমে আসতে শুরু করবে।

এদিকে হিলি স্থলবন্দর আমদানি-রফতানিকারক গ্রুপের সভাপতি হারুন-উর-রশিদ হারুন জানান, দীর্ঘ ৩৫ মাস পর হিলি বন্দর দিয়ে দেশে চালের চালান এল। বন্দরে ৩৫৬ ডলারে চাল আমদানি করা হচ্ছে। বন্দরের অন্যান্য প্রতিষ্ঠানও চাল আমদানির জন্য এলসি করেছে। চাল আমদানি পুরোদমে শুরু হলে বাজারে চালের দামও কমে আসবে।

 

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।