ভ্যাকসিনের জন্য দ্বিপাক্ষিক চুক্তি বন্ধের আহ্বান বিশ্ব স্বাস্থ্য সংস্থার

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২১-০১-০৯ ১৫:৩৩:৪০

মহামারি করোনাভাইরাসের সংক্রমণ বিস্তার রোধে ইতিমধ্যে বিশ্বের ধনী দেশগুলোতে ভ্যাকসিন প্রয়োগ শুরু হয়েছে। এমন পরিস্থিতিতে দ্বিপাক্ষিক চুক্তির মাধ্যমে করোনার ভ্যাকসিন ক্রয় বন্ধ করার জন্য ধনী দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

শুক্রবার (৮ জানুয়ারি) বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক সংবাদ সম্মেলনে এই আহ্বান জানান সংস্থাটির প্রধান টেড্রোস আধানম গেব্রেয়াসুস।

সংবাদ সম্মেলনে টেড্রোস আধানম গেব্রেয়াসুস বলেন, ধনী দেশগুলো কয়েকটি ভ্যাকসিনের বেশিরভাগ সরবরাহ কিনে নিয়েছে। আমি আহ্বান জানাচ্ছি, যারা বেশি ভ্যাকসিন কিনে নিয়েছেন তারা যাতে কোভ্যাক্সের জন্য সেগুলো দান করেন।

সেই সঙ্গে তিনি আরও আহ্বান জানান যে, ধনী দেশগুলো যাতে করোনা ভ্যাকসিন ক্রয়ের জন্য টিকা কোম্পানির সাথে দ্বিপাক্ষিক চুক্তি করা বন্ধ করে।

প্রসঙ্গত, সবার জন্য টিকা নিশ্চিতকরণে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নেতৃত্বে গৃহীত উদ্যোগ ‘কোভ্যাক্স’। কোভ্যাক্সের মাধ্যমে ২০২১ সালের মধ্যে বিশ্বে ২০০ কোটি ডোজ নিরাপদ ও কার্যকর টিকা সরবরাহের লক্ষ্য নির্ধারণ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

 

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।