এশিয়ার দেশগুলোর জন্য জ্বালানি তেলের দাম বাড়াল সৌদি

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২১-০১-০৯ ১৪:০৮:৩৮, আপডেট: ২০২১-০১-০৯ ১৪:১৯:১৮

এশিয়ার দেশগুলোর জন্য চলতি বছরের ফেব্রুয়ারিতে অপরিশোধিত জ্বালানি তেলের অফিশিয়াল সেলিং প্রাইস (ওএসপি) বাড়িয়েছে সৌদি আরব। এ সময় এশিয়া ছাড়াও মার্কিন আমদানিকারকদের সৌদি জ্বালানি তেল কিনতে হলে বাড়তি অর্থ দিয়ে কিনতে হবে। তবে ছাড় পাবেন ইউরোপীয় আমদানিকারকরা। রয়টার্স ও অয়েলপ্রাইসডটকম সূত্রে এ তথ্য জানা যায়।

বিশ্বের শীর্ষ অপরিশোধিত জ্বালানি তেল রফতানিকারক দেশ হচ্ছে সৌদি আরব। দেশটির রাষ্ট্রায়ত্ত জ্বালানি প্রতিষ্ঠান সৌদি আরামকোর এক বিবৃতিতে বলা হয়েছে, ২০২১ সালের ফেব্রুয়ারির জন্য চীন, ভারত, জাপান, দক্ষিণ কোরিয়াসহ এশিয়া মহাদেশের আমদানিকারক দেশগুলোর জন্য আরব লাইট ক্রুডের ওএসপি আগের মাসের তুলনায় ব্যারেলপ্রতি ৭০ সেন্ট বাড়ানো হয়েছে।

সৌদি আরামকো জানিয়েছে, যুক্তরাষ্ট্রের আমদানিকারকদের জন্য আরব লাইট ক্রুডের ওএসপি ব্যারেলপ্রতি ৭৫ সেন্ট বাড়িয়েছে সৌদি আরামকো, যা আগের মাসের তুলনায় ব্যারেলে ২০ সেন্ট বেশি। তবে আগামী ফেব্রুয়ারিতে সৌদি আরব থেকে অপরিশোধিত জ্বালানি তেল আমদানিতে উত্তর-পশ্চিম ইউরোপের আমদানিকারকরা ব্যারেলে ১ ডলার ৯০ সেন্ট ছাড় পাবেন।

 

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।