এবার মডার্নার ভ্যাকসিন অনুমোদন দিল যুক্তরাজ্য

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২১-০১-০৯ ০৯:২৪:৩৬

ফাইজার এবং অক্সফোর্ড উৎপাদিত করোনা ভ্যাকসিনের পর আরও একটি ভ্যাকসিনের অনুমোদন দিয়েছে যুক্তরাজ্য। তৃতীয় ভ্যাকসিন হিসেবে দেশটিতে অনুমোদন পেয়েছে যুক্তরাষ্ট্রের মডার্না উৎপাদিত ভ্যাকসিন। বিষয়টিকে ‘শুভ সংবাদ’ হিসেবে আখ্যা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসন।

দেশটিতে শুক্রবার (৮ জানুয়ারি) অনুমোদন পাওয়া এই ভ্যাকসিনটিও ফাইজারের মতোই কার্যকর বলে জানিয়েছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, যুক্তরাজ্য ১ কোটি ৭০ লাখ ডোজ মডার্না ভ্যাকসিন প্রি-অর্ডার করেছে এবং আরও ১ কোটি অর্ডারের পরিকল্পনা রয়েছে। তবে আসন্ন বসন্তের আগে এগুলো পাওয়ার সম্ভাবনা নেই।

এটিই চূড়ান্ত পরীক্ষামূলক ব্যবহারের প্রতিবেদন প্রকাশিত সর্বশেষ করোনা ভ্যাকসিন। আর এখনও কয়েকশত প্রতিষ্ঠান ভ্যাকসিন নিয়ে কাজ করছে। আশা করা হচ্ছে শিগগিরই সেগুলোর কাজ শেষ হবে।

এ বিষয়ে দেশটির স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক বলেন, ‘এটা আরেকটি ভালো খবর যে আমাদের কাছে এই মারাত্মক রোগটির বিরুদ্ধে যুদ্ধের জন্য আরও একটি হাতিয়ার যুক্ত হলো।’

জানা গেছে, যুক্তরাজ্যে এখন পর্যন্ত অন্তত দেড় কোটি মানুষ ফাইজার অথবা অক্সফোর্ডের করোনা ভ্যাকসিনের প্রথম ডোজ নিয়েছেন। গ্রহণকারীদের মধ্যে অন্তত এক চতুর্থাংশ মানুষের বয়স ৮০ বছরের ঊর্ধ্বে।

করোনা সংক্রমণ ও মৃত্যুর ঝুঁকি বেশি থাকায় অগ্রাধিকার ভিত্তিতে বয়স্কদের এই ভ্যাকসিন দেয়া হচ্ছে। সূত্র বিবিসি।

 

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।