দেশেই হবে হুন্দাই গাড়ির কারখানা

দেশেই হবে হুন্দাই গাড়ির কারখানা
বিশ্বখ্যাত গাড়ি প্রস্তুতকারী কোম্পানি হুন্দাই মোটর কোম্পানির বাংলাদেশের একমাত্র পরিবেশক ফেয়ার টেকনোলজি লিমিটেড গতকাল দেশেই হুন্দাই গাড়ি তৈরির কারখানা স্থাপনের ঘোষণা দিয়েছে। এর অংশ হিসেবে হাই-টেক পার্কে জমি বরাদ্দের বিষয়ে বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ ও ফেয়ার টেকনোলজির মধ্যে একটি চুক্তিও স্বাক্ষর হয়েছে।

রাজধানীর একটি পাঁচতারকা হোটেলে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের নেতৃত্বে বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক (সচিব) হোসনে আরা বেগম ও ফেয়ার টেকনোলজির ব্যবস্থাপনা পরিচালক রুহুল আলম আল মাহবুব নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিপত্রে স্বাক্ষর করেন।

বাংলাদেশে নিযুক্ত দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত লি জ্যাং কেয়ান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব এনএম জিয়াউল আলম, ফেয়ার টেকনোলজির ডিরেক্টর মুতাসিম দাইয়ান, ফেয়ার গ্রুপের উপদেষ্টা মেজর জেনারেল (অব.) হামিদ আর চৌধুরী, চিফ মার্কেটিং অফিসার মেসবাহ উদ্দিনসহ সরকারি ঊর্ধ্বতন কর্মকর্তা ও ফেয়ার গ্রুপের কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

বাংলাদেশের অটোমোবাইল গ্রাহকদের সম্পূর্ণ নতুন গাড়ি ও মানসম্পন্ন বিক্রয়োত্তর সেবা দেয়ার লক্ষ্য নিয়ে ফেয়ার টেকনোলজির নিজস্ব অর্থায়নে ও হুন্দাই মোটর কোম্পানির কারিগরি সহায়তায় গাজীপুরের কালিয়াকৈরে প্রায় ছয় একর জমির ওপর গড়ে উঠবে হুন্দাই গাড়ি উৎপাদনকারী কারখানা। প্রাথমিকভাবে হুন্দাইয়ের সাম্প্রতিক মডেলের সর্বাধিক জনপ্রিয় সেডান, এসইউভি ও এমপিভি উৎপাদনের পরিকল্পনা হাতে নেয়া হয়েছে। কারখানাটি বাংলাদেশ সরকারের নীতিমালা অনুযায়ী স্থাপিত হচ্ছে।

এ উপলক্ষে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, আমরা অত্যন্ত আনন্দিত যে, ফেয়ার টেকনোলজির মাধ্যমে বিশ্বখ্যাত হুন্দাই গাড়ির কারখানা বাংলাদেশে স্থাপন হচ্ছে। এটি অন্যতম মাইলফলক হয়ে থাকবে। হুন্দাইয়ের মতো বিশ্বখ্যাত গাড়ি বাংলাদেশে নির্মাণ শুরু হলে বিশ্বের কাছে যেমন বাংলাদেশের মর্যাদা অনেক বাড়বে, তেমনি এ কারখানা বাংলাদেশে যোগাযোগ ও কর্মসংস্থান তথা অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে আমি বিশ্বাস করি।

বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক (সচিব) হোসনে আরা বেগম বলেন, ফেয়ার টেকনোলজির সঙ্গে চুক্তি করতে পেরে আমরা অত্যন্ত খুশি। কারণ হুন্দাইয়ের মতো বিশ্বখ্যাত গাড়ি হাই-টেক পার্কে তৈরি হলে তা যেমন বিদেশী বিনিয়োগকারীদের উৎসাহিত করবে, তেমনি যোগাযোগ ও প্রযুক্তি শিল্পে বাংলাদেশ আরো এগিয়ে যাবে।

ফেয়ার টেকনোলজির ব্যবস্থাপনা পরিচালক রুহুল আলম আল মাহবুব বলেন, প্রধানমন্ত্রীর ডিজিটাল বাংলাদেশ স্বপ্ন বাস্তবায়নের অংশ হিসেবে ফেয়ার টেকনোলজি বাংলাদেশে হুন্দাই গাড়ি তৈরি করবে। বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের সঙ্গে যুক্ত হয়ে হুন্দাই গাড়ি উৎপাদন কারখানার ঘোষণা দিতে পেরে আমরা আনন্দিত। হুন্দাইয়ের প্রযুক্তি ও দক্ষতা ব্যবহার করে আমরা নিশ্চিত করব যেন হুন্দাইয়ের বিশ্বমানের গাড়ি বাংলাদেশের গ্রাহকরা সাশ্রয়ী মূল্যে কিনতে পারেন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পোশাকখাতে উৎপাদন খরচ বেড়েছে, কমে গেছে চাহিদা
২০২৩ সালে স্বর্ণের দাম বেড়েছে ১৩ শতাংশ
২০২৩ সালে জ্বালানি তেলের দাম কমেছে ১০ শতাংশ
ইভ্যালিতে বড় অফার আজ, ১০ টাকায় মিলবে পাঞ্জাবি
হিলিতে আদা-সবজিতে স্বস্তি, বাড়তি দামে রসুন
বাংলাদেশে বিনিয়োগের ঐক্যমতে শেষ হলো গ্লোবাল বিজনেস কনফারেন্স
১১ মাসে ৪৩ বিলিয়ন ডলারের পোশাক রফতানি
২০২৪ সালে ৮ বিলিয়ন ডলার বিনিয়োগ পাচ্ছে চট্টগ্রাম বন্দর
আইসিএবির নতুন সভাপতি ফোরকান উদ্দীণ
বিসিক শিল্পনগরীতে এক হাজার ৯৮ প্লট খালি