যুক্তরাষ্ট্র ও ব্রিটেনের ভ্যাকসিন আমদানি নিষিদ্ধ করল ইরান

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২১-০১-০৮ ১৭:৩৫:৩৯

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি যুক্তরাষ্ট্র এবং ব্রিটেনের করোনা ভ্যাকসিন আমদানি নিষিদ্ধ করেছেন। আজ শুক্রবার বার্তা সংস্থা রয়টার্স বিষয়টি জানিয়েছে।

খামেনি আজ সরকারি টেলিভিশনে দেওয়া ভাষণে বলেন, ‘দেশে মার্কিন এবং ব্রিটিশ ভ্যাকসিন আমদানি নিষিদ্ধ। আমি কর্মকর্তাদের বিষয়টি জানিয়েছি। আর এখন জনসম্মুখে বলছি।’

তিনি বলেন, ‘তাদের প্রতি আমার কোনো আস্থা নেই। কখনো কখনো তারা অন্য জাতির ওপর ভ্যাকসিন পরীক্ষা করতে চায়… যদি আমেরিকানরা একটি ভ্যাকসিন উৎপাদনে সক্ষম হতো, তাহলে তারা নিজেদের দেশে করোনা নিয়ন্ত্রণে চরমভাবে ব্যর্থ হতো না।’

মধ্যপ্রাচ্যে করোনার প্রভাবে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশ ইরান। গত মাসের শেষের দিকে তারা নিজেদের করোনা ভ্যাকসিনের মানব পরীক্ষা শুরু করেছে। তারা বলেছে, যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা সত্ত্বেও এই ভ্যাকসিন ইরানে মহামারি নিয়ন্ত্রণে সাহায্য করবে।

খামেনি ইরানের অভ্যন্তরীণ ভ্যাকসিন উন্নয়ন প্রচেষ্টার প্রশংসা করেছেন। কিন্তু, তিনি বলেছেন, ‘অন্যান্য নির্ভরযোগ্য স্থান’ থেকে ইরান ভ্যাকসিন পেতে পারে। তবে, তিনি বিস্তারিত কিছু বলেননি। অবশ্য চীন এবং রাশিয়া উভয়ই ইরানের মিত্রদেশ।

 

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।