গত সপ্তাহে মূলধন ফিরেছে ২২ হাজার কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২১-০১-০৮ ১৪:৫২:২৪

বিদায়ী বছরের শেষ সপ্তাহের মতো নতুন বছরের প্রথম সপ্তাহেও আরো ২২ হাজার কোটি টাকা ফিরেছে শেয়ারবাজারে। সপ্তাহটিতে শেয়ারবাজারের সব সূচক বেড়েছে। একইসঙ্গে বেড়েছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। আর টাকার পরিমাণে লেনদেন দ্বিগুন বেড়েছে উভয় শেয়ারবাজারে।

জানা গেছে, সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শুরুর আগে ডিএসইতে বাজার মূলধন ছিল ৪ লাখ ৪৮ হাজার ২৩০ কোটি ৫ লাখ ২২ হাজার টাকায়। আর সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়ায় ৪ লাখ ৭০ হাজার ২৭০ কোটি ৩ লাখ ৮৫ হাজার টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইর বিনিয়োগকারীরা ২২ হাজার ৩৯ কোটি ৯৮ লাখ ৬৩ হাজার টাকা মূলধন ফিরে পেয়েছে বিনিয়োগকারীরা।

বিদায়ী সপ্তাহে পাঁচ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৯ হাজার ৯৫১ কোটি ১৮ লাখ ৬৮ হাজার ৮৭০ টাকার লেনদেন হয়েছে। যা আগের সপ্তাহ থেকে ৪ হাজার ১৪৭ কোটি ৭২ লাখ ৪৪ হাজার ৯৬১ টাকা বা ৭১.৪৭ শতাংশ বেশি হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৫ হাজার ৮০৩ কোটি ৪৬ লাখ ২৩ হাজার ৯০৯ টাকার।

ডিএসইতে বিদায়ী সপ্তাহে গড় লেনদেন হয়েছে ১ হাজার ৯৯০ কোটি ২৩ লাখ ৭৩ হাজার ৭৭৪ টাকার। আগের সপ্তাহে গড় লেনদেন হয়েছিল ১ হাজার ৪৫০ কোটি ৮৬ লাখ ৫৫ হাজার ৯৭৭ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে গড় লেনদেন ৫৩৯ কোটি ৩৭ লাখ ১৭ হাজার ৭৯৭ টাকা বেশি হয়েছে।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২১৯.৭০ পয়েন্ট বা ৪.০৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৬২১.৭৭ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২৩.৮২ পয়েন্ট বা ১.৯২ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৮৪.১১ পয়েন্ট বা ৪.২৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১২৬৫.৯৪ পয়েন্টে এবং ২০৪৮.০৭ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৬৫টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ২১৫টির বা ৫৮.৯০ শতাংশের, কমেছে ১১৪টির বা ৩১.২৩ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির বা ৯.৮৬ শতাংশের শেয়ার ও ইউনিট দর।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪৮৩ কোটি ৭১ লাখ ৯৭ হাজার ৫৭১ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ২২৯ কোটি ৪৩ লাখ ৬৪ হাজার ৩৩৬ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন ২৫৪ কোটি ২৮ লাখ ৩৩ হাজার ২৩৫ টাকা বা ১১০ শতাংশ বেড়েছে।

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৭৫৬.০৫ পয়েন্ট বা ৪.৮৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ৩৪৮.৯৭ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ৪৫৬.২৩ পয়েন্ট বা ৪.৮৫ শতাংশ, সিএসই-৩০ সূচক ৩৪৫.১০ পয়েন্ট বা ২.৭৭ শতাংশ, সিএসই-৫০ সূচক ৫৭.৪৬ পয়েন্ট বা ৪.৯৫ শতাংশ এবং সিএসআই ২৫.৫৫ পয়েন্ট বা ২.৫১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ৯ হাজার ৮৫৯.৭৭ পয়েন্টে, ১২ হাজার ৭৭১.৬২ পয়েন্টে, ১ হাজার ২১৭.৮৩ পয়েন্টে এবং ১ হাজার ৪৪.৪১ পয়েন্টে দাঁড়িয়েছে।

সপ্তাহজুড়ে সিএসইতে ৩২৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ২০৬টির বা ৬৩.১৯ শতাংশের দর বেড়েছে, ৮৭টির বা ২৬.৬৮ শতাংশের কমেছে এবং ৩৩টির বা ১০.১২ শতাংশের দর অপরিবর্তিত রয়েছে।

 

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।