ট্রাম্পের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২১-০১-০৮ ০৯:৫৪:০১

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে ইরাকি আদালত। ইরাকের রাজধানী বাগদাদের একটি আদালত ইরানের বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র সাবেক কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল কাসেম সোলাইমানি ও ইরাকি সামরিক কমান্ডার আবু মাহদি আল মুহানদিসসহ ১০ জনকে হত্যার দায়ে এই পরোয়ানা জারি করেছে।

ইরাকের রাজধানী বাগদাদের বিশেষ আদালত এক বিবৃতিতে বলেছে, সাক্ষীদের সাক্ষ্য ও তথ্য-প্রমাণের ভিত্তিতে ট্রাম্পকে গ্রেপ্তারের নির্দেশ দেওয়া হয়েছে। হত্যাকাণ্ডের বিষয়ে প্রাথমিক তদন্ত শেষ হয়েছে বলেও আদালতের পক্ষ থেকে বলা হয়েছে।

আদালত বলেছে, এই হত্যাকাণ্ডে জড়িত অন্য সবাইকে চিহ্নিত করার কাজ চলছে। দেশি-বিদেশি যারাই এই হত্যাকাণ্ডে জড়িত তাদের সবাইকে বিচারের আওতায় আনা হবে।

এর আগে একই অপরাধে ট্রাম্পের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছিল ইরান। গত মঙ্গলবার ইরানি বিচার বিভাগের মুখপাত্র গোলাম হোসেইন ইসমাইলি এক সংবাদ সম্মেলনে জানান, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পসহ আমেরিকার ৪৮ কর্মকর্তাকে গ্রেপ্তারের জন্য ইরান আন্তর্জাতিক পুলিশ সংস্থাকে অনুরোধ জানিয়েছে।

গত বছরের ৩ জানুয়ারি ইরাকের বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে ইরানের লেফটেন্যান্ট জেনারেল কাসেম সোলাইমানি ও ইরাকি কমান্ডার আবু মাহদি আল মুহানদিসসহ ১০ জনকে হত্যা করে মার্কিন সামরিক বাহিনী। হত্যাকাণ্ডের পরপরই ডোনাল্ড ট্রাম্প ঘোষণা করেন, তিনি নিজে এই হত্যার নিদের্শ দিয়েছিলেন।

 

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।