যুক্তরাষ্ট্রের গণতন্ত্র নিয়ে প্রশ্ন তুললেন ইরানের প্রেসিডেন্ট

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২১-০১-০৭ ২২:৩৭:২৮

কংগ্রেসের ক্যাপিটল হিলে হামলার ঘটনার পর পশ্চিমা গণতন্ত্রকে ‘ভঙ্গুর ও দুর্বল’ বলে মন্তব্য করেছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি।

বৃহস্পতিবার রাষ্ট্রীয় টিভিতে দেয়া ভাষণে বলেন, গতকাল বিকালে (বুধবার) মার্কিন যুক্তরাষ্ট্রে আমরা কি দেখেছি এবং সব মিলিয়ে আজ আমরা দেখছি পশ্চিমা গণতন্ত্র ভঙ্গুর ও দুর্বল।

রুহানি বলেন, আমার প্রত্যাশ্যা পুরো বিশ্ব ও হোয়াইট হাউসের পরবর্তী ব্যক্তি এর থেকে শিক্ষা নেবে। যুক্তরাষ্ট্রের ইতিহাসে নির্বাচন ঘিরে এমন সহিংসতা এবারই প্রথম। এ হামলায় এখন পর্যন্ত ৪ জন নিহত হয়েছেন। আটক হয়েছেন ৫২ জন।

এসব ঘটনার পর বৃহস্পতিবার মার্কিন নির্বাচনের আনুষ্ঠানিকতা শেষ হয়েছে। যৌথ অধিবেশনে প্রেসিডেন্ট জো বাইডেন ও ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস তাদের জয়ের আনুষ্ঠানিক স্বীকৃতি পেয়েছেন।

পরাজিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও কংগ্রেসের সিদ্ধান্ত মেনে নিয়েছেন। আগামী ২০ জানুয়ারি শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের ঘোষণা দিয়েছেন। সূত্র: আলজাজিরা

 

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।