সিটি ব্যাংকে ব্লকচেইনে শরীয়াভিত্তিক আন্তর্জাতিক ঋণপত্রের কার্যকর শুরু

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২১-০১-০৭ ১৫:৩৩:৫৩

ব্লকচেইন প্রযুক্তির মাধ্যমে প্রথম বাংলাদেশী ব্যাংক হিসেবে সিটি ব্যাংক আন্তর্জাতিক ঋণপত্র ইসলামী শরিয়াহ ভিত্তিক অর্থায়ন ব্যবস্থার অধীনে কার্যকর করেছে। জেদ্দা ভিত্তিক ইসলামী উন্নয়ন ব্যাংকের সহযোগী প্রতিষ্ঠান, ইন্টারন্যাশনাল ইসলামিক ট্রেড ফিনান্স কর্পোরেশন (আইটিএফসি)-এর সাথে অংশীদারিত্বের মাধ্যমে সিটি ব্যাংক লেনদেনটি সম্পন্ন করে যেখানে আইটিএফসি অ্যাডভাইসিং ও অর্থায়ন ব্যাংক হিসেবে কাজ করেছে। আইটিএফসি সিটি ব্যাংককে প্রদত্ত মুরাবাহা ট্রেড ফিনান্স লাইনের অধীনে এলসিকে অর্থায়ন করেছে।

হংকং-ভিত্তিক রফতানি কারক অ্যাপারেল লিংক (এইচকে) লিমিটেড থেকে পোশাক শিল্পের জন্য আনুষঙ্গিক উপকরণ আমদানি লক্ষ্যে শীর্ষস্থানীয় পোশাক রপ্তানিকারক ডেবনেয়ার গ্রুপের পক্ষ থেকে এই এলসি ইস্যু করা হয়েছিল।

এই লেনদেন প্রক্রিয়াটি অনেক দ্রুত সম্পাদিত হয়। যেখানে প্রচলিত ব্যাবস্থায় ক্রসবর্ডার এলসি ইস্যু থেকে বেনিফিশিয়ারির কাছে পৌছানো পর্যন্ত ২৪-৭২ ঘণ্টা প্রয়োজন হত, সেখানে ব্লকচেইন নেটওয়ার্কে এলসি খসড়া থেকে এলসি ইস্যু এবং অ্যাডভাইসিং ব্যাংক কর্তৃক এলসি বেনিফিশিয়ারির কাছে পৌঁছাতে মাত্র ৩৮ মিনিট সময় নেয়।

সিটি ব্যাংকের অতিরিক্ত ব্যাবস্থাপনা পরিচালক শেখ মোহাম্মদ মারুফ বলেন, সিটি ব্যাংক বাংলাদেশের শীর্ষস্থানীয় ডিজিটাল ব্যাংক এবং আমাদের গ্রাহকদের দ্রুততর ও সন্তোষজনক সেবা প্রদানের জন্য আধুনিক সব প্রযুক্তি ব্যাবহার করতে প্রতিশ্রুতিবদ্ধ। ব্লকচেইন প্রযুক্তির এই লেনদেনটি ডিজিটাল বাণিজ্যকে তরান্বিত করার পথকে প্রশস্ত করবে।

এই প্রসঙ্গে কন্টরের প্রধান নির্বাহী কর্মকর্তা কার্ল ওয়াগনার বলেন, ‘আমরা দেখছি বিশ্বের ট্রেড ফিনান্স ইন্ডাস্ট্রি ডিজিটাল প্রযুক্তিকে গ্রহণের মাধ্যমে এলসি প্রেজেন্টেশানের ক্ষেত্রে উন্নত প্রযুক্তি এবং দক্ষতার সুবিধা পাচ্ছে। বিশ্বব্যাপী বাণিজ্যের স্বার্থে একটি নির্ভরযোগ্য নেটওয়ার্ক তৈরির মাধ্যমে আমরা সকলের জন্য সহজতর পরিবেশ নিশ্চিত করতে আগ্রহী। এই এলসি আমাদের চলমান লক্ষ্যের দিকে একটি গুরুত্বপূর্ণ মাইলফলক হিসাবে চিহ্নিত হবে।’

আইটিএফসি-এর অপারেশনস জেনারেল ম্যানেজার আবু জ্যাল্লো-র মতে কন্টর প্ল্যাটফর্মের মাধ্যমে এলসি ইস্যু, কনফার্মিং ও নেগোসিয়েটিং একটি নির্বিঘ্ন প্রক্রিয়া। সমস্ত পক্ষই এই প্ল্যাটফর্ম ব্যবহার করে অগ্রগতি তদারকি করতে পারে এবং পরবর্তী প্রয়োজনীয় পদক্ষেপ নিতে পারে, যা সবার মধ্যে স্বচ্ছতা ও বিশ্বাস সৃষ্টি করে। ডিজিটাল মাধ্যম হওয়ায় এলসি সংশোধনী, অবহিতকরণ ও গ্রহণ অনেক দ্রুত হয়।

ডেবনেয়ার গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আইয়ুব খান বলেন, ‘ডেবনেয়ার গ্রুপ এই ডিজিটাল রূপান্তরের অংশ হতে পেরে আনন্দিত। এই প্রক্রিয়াটি গতানুগতিক কাগজ-ভিত্তিক লেনদেনের তুলনায় অত্যন্ত দ্রুত সম্পন্ন হয়েছে। কন্টর প্ল্যাটফর্মের অধীনে এই এলসি লেনদেন সম্পন্ন করায় সিটি ব্যাংক, আইটিএফসি, অ্যাপারেল লিংক ও কন্টরকে ধন্যবাদ জানাচ্ছি।’

 

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।