দেশের প্রথম বিটুমিন প্ল্যান্টের উদ্বোধন কাল

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২০-০২-২১ ১৭:১২:৪১, আপডেট: ২০২০-০২-২১ ১৯:২৩:০৫

বাংলাদেশে প্রথমবারের মতো বেসরকারি উদ্যোগে স্থাপিত বিটুমিন প্ল্যান্টের উদ্বোধন ঘটতে যাচ্ছে আগামীকাল। শীর্ষস্থানীয় শিল্পগ্রুপ বসুন্ধরা গ্রুপের এই শিল্পদ্যোগ দেশে বিটুমিনের চাহিদা মেটাবে।

রাজধানী ঢাকার অদূরে কেরানিগঞ্জের পানগাঁওয়ে ‘বসুন্ধরা বিটুমিন প্ল্যান্ট’ গড়ে তুলেছে বসুন্ধরা ওয়েল অ্যান্ড গ্যাস কম্পানি লিমিটেড। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

রিফাইন্ড ক্রুড ওয়েলের বাই-প্রোডাক্ট থেকে অর্গানিক উপাদান হিসেবে প্রস্তুত করা হয় বিটুমিন। এর কাজ পদার্থগুলোকে শক্তভাবে জুড়ে দেওয়া। রাস্তাঘাট নির্মাণে ব্যাপক হারে বিটুমিনের ব্যবহার ঘটে থাকে। কারণ বিটুমিন উৎপাদন অপেক্ষাকৃত সহজ, পুনঃব্যবহাযোগ্য, বিষক্রিয়াহীন এবং শক্তিশালী বন্ধন সৃষ্টিতে সক্ষম।

বাংলাদেশে প্রতিবছর বিপুল পরিমাণ বিটুমিন বা অ্যাসফাল্ট প্রয়োজন হয়। বিভিন্ন সূত্র বলছে, দেশে প্রতিমাসে ৪২ হাজার টনের মতো বিটুমিন দরকার। তাছাড়া উন্নয়ন কার্যক্রম বৃদ্ধির সাথে পাল্লা দিয়ে বিটুমিনের চাহিদা বছর পেরোলেই গড়ে ১০-১৫ শতাংশ হারে বাড়ছে। চাহিদার ৯০ শতাংশই আমদানি করতে হয়। একইসাথে চাহিদা ও গুণগত মান নিশ্চিতকরণে বেসরকারিখাতের উদ্যোগে দেশে প্রথমবারের মতো প্রথমবারের মতো ‘বসুন্ধরা বিটুমিন প্ল্যান্ট’ গড়ে উঠছে।

সর্বাধুনিক প্রযুক্তিতে গড়ে তোলা বসুন্ধরা বিটুমিন প্ল্যান্ট দেশের চাহিদা মিটিয়ে বিদেশেও পণ্য রপ্তানিতে উদ্যোগী হবে। শীর্ষস্থানীয় শিল্পগ্রুপ হিসেবে বসুন্ধরা ইতোমধ্যে সিমেন্ট, পেপার, টিস্যু, এলপিজি উৎপাদন ও বিপণন, জ্বালানি এবং ট্রেডিং খাতে উজ্জ্বল স্বাক্ষর রেখেছে।

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।