যুক্তরাষ্ট্রের কংগ্রেস ভবনে হামলা : নিহত ৪

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২১-০১-০৭ ১১:০২:৪১

মার্কিন ক্যাপিটল হিলে বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সমর্থকদের হামলায় এখন পর্যন্ত চারজন নিহত হয়েছেন।

আজ বৃহস্পতিবার (৭ জানুয়ারি) বিবিসির খবরে বলা হয়েছে, ট্রাম্প সমর্থকদের বিক্ষোভ, ভাঙচুর ও গুলিতে এক নারীসহ চারজন নিহত হয়েছেন। এছাড়া বেশ কয়েকজন আহত হয়েছেন।

ওয়াশিংটন ডিসি’র পুলিশ জানিয়েছে, ক্যাপিটল ভবনে হওয়া সহিংসতায় চারজন মারা গেছে। এর আগে পুলিশের গুলিতে এক নারী মারা যায়। পরে ‘মেডিকেল ইমার্জেন্সি’ পরিস্থিতি তৈরি হওয়ায় আরও তিনজন মারা যায়।

খবরে আরও বলা হয়েছে, এখন পযন্ত ৫২ জনকে গ্রেফতার করা হয়েছে। যাদের মধ্যে ৪৭ জনকে কারফিউ ভাঙার জন্য গ্রেফতার করা হয়েছে।

এর আগে, বুধবার (৬ জানুয়ারি) কংগ্রেস অধিবেশনের বিরোধিতা করে ওয়াশিংটনে জড়ো হন কয়েক হাজার ট্রাম্প সমর্থক, যাদের মধ্যে উগ্রপন্থি বিভিন্ন গ্রুপের সদস্যরাও রয়েছেন। সেই সমাবেশে বক্তব্যে নভেম্বরের নির্বাচনে পরাজয় মেনে না নেওয়ার ঘোষণা দেন ট্রাম্প। এর কিছুক্ষণ পরেই কয়েকশ ট্রাম্প সমর্থক পার্লামেন্ট ভবনের নিরাপত্তা ব্যারিকেড ভেঙে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ান। এক পর্যায়ে কংগ্রেসের অধিবেশন চলার মধ্যেই পুলিশের বাধা ভেঙে ক্যাপিটল ভবনে ঢুকে পড়েন তারা।

পরে তাদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস ও পেপার স্প্রে ব্যবহার করে পুলিশ। ট্রাম্প সমর্থকদের তাণ্ডবের সময় ওই নারী গুলিবিদ্ধ হয়ে মারা গেছেন বলে মার্কিন মিডিয়া জানিয়েছে।

 

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।