মার্জিন ঋণের সুদ নির্ধারণ করে দিল বিএসইসি

ডেস্ক রিপোর্টারঅর্থসংবাদ প্রতিবেদক প্রকাশ: ২০২১-০১-০৬ ২২:২৮:৫৪, আপডেট: ২০২১-০১-০৭ ০৯:২২:৩৬

পুঁজিবাজারে মার্জিন ঋণের বিপরীতে সুদ নির্ধারণ করে দিচ্ছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বিনিয়োগকারীদের থেকে ব্রোকারেজ হাউজ ও মার্চেন্ট ব্যাংকগুলো মার্জিন ঋণের বিপরীতে সর্বোচ্চ ১২ শতাংশ সুদ নিতে পারবে। বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউজগুলা বিনিয়োগকারীদের থেকে কস্ট অফ ফান্ডের থেকে ৩ শতাংশের বেশি সুদ নিতে পারবে না। এর ফলে বিনিয়োগকারীদের দীর্ঘদিনের দাবি পূরণ হচ্ছে।

পুঁজিবাজারের উন্নয়নে ও বিনিয়োগকারীদের আস্থা বৃদ্ধিতে একের পর এক চমক দেখাচ্ছে অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল ইসলামের নেতৃত্বাধীন কমিশন। মার্জিন ঋণের সুদ কমানোর জন্য দীর্ঘদিন যাবত দাবি করে আসছিল বিনিয়োগকারীরা। তার পরিপেক্ষিতে নিয়ন্ত্রক সংস্থা এমন সিদ্ধান্ত নিচ্ছে।

এদিকে বিভিন্ন ব্রোকারেজ হাউজ ও মার্চেন্ট ব্যাংকের বিরুদ্ধে অভিযোগ রয়েছে বেশি সুদ নেয়ার। কোন কোন ব্রোকারেজ হাউজ ১৮ থেকে ২০ শতাংশ সুদ নিচ্ছে বলে একাধিক বিনিয়োগকারী অর্থসংবাদকে নিশ্চিত করেছে।

 

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।