পিএসএ-ফিয়াট ক্রাইসলার একীভবন অনুমোদন শেয়ারহোল্ডারদের

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২১-০১-০৬ ১৬:৫০:১৭

ফিয়াট ক্রাইসলার (এফসিএ) ও পিএসএর মধ্যে বহুল কাঙ্ক্ষিত একীভূতকরণে সবুজ সংকেত দিয়েছেন বিনিয়োগকারীরা। সোমবার অনুমোদিত এই একীভবন সম্পন্ন হলে বিশ্বের চতুর্থ বৃহত্তম গাড়ি কোম্পানি হবে জোটটি।

একীভবনের পর এফসিএ ও পিএসএর নতুন জোটটির নাম দেয়া হবে স্টেলান্টিস। সোমবার ভার্চুয়াল বৈঠকে গৃহীত তিনটি সিদ্ধান্ত অনুমোদন করেন ৯৯ দশমিক ৮ শতাংশ শেয়ারহোল্ডার। পিএসএর বর্তমান চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক (এমডি) কার্লোস তাবারেস স্টেলান্টিসের সিইওর দায়িত্ব পালন করবেন।

সম্মিলিতভাবে বিশ্বব্যাপী ৮০ লাখ গাড়ি নির্মাণ এবং ২০ হাজার ৩০০ কোটি ডলারের আয় করা জোটটি নতুন যুগের বৈদ্যুতিক গাড়ি নির্মাণে অগ্রণী ভূমিকা রাখবে বলে আশা করা হচ্ছে।

স্টেলান্টিসের অধীনে থাকবে ১৪টি ব্র্যান্ড; যার মধ্যে রয়েছে ফিয়াট, জিপ, ডজ, রাম, মাসেরাতি, পুজো, ওপেল ও ডিএস।

আগামী ১৬ জানুয়ারির মধ্যে একীভবন সম্পন্ন হবে বলে আশা করছে এফসিএ ও পিএসএ। ২০১৯ সালের ডিসেম্বরে উভয় কোম্পানি ফিফটি-ফিফটি একীভূতকরণের ব্যাপারে সম্মত হলেও করোনা মহামারীর কারণে আলোচনা প্রক্রিয়া স্থবির হয়ে পড়েছিল। সূত্র এএফপি ও রয়টার্স।

 

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।