করোনার জিনের বিন্যাস উন্মোচকদলকে সংবর্ধনা দিল চবি

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২১-০১-০৬ ১৩:৩৪:৪০

চট্টগ্রাম বিভাগের করোনা ভাইরাস (কোভিড-১৯) এর জিনের বিন্যাস উন্মোচন (জিনোম সিকোয়েন্সিং) করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) একদল গবেষক। প্রথমবারের মতো পুরো বিভাগের করোনা ভাইরাসের জিনের বিন্যাস উন্মোচনের কাজ সম্পন্ন করেছেন তারা।

চট্টগ্রাম বিভাগের ১১ জেলার নভেল করোনা ভাইরাসের জিনের বিন্যাস উন্মোচনকারী চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) চার গবেষককে সংবর্ধনা দেওয়া হয়েছে। মঙ্গলবার (৫ ডিসম্বর) বেলা সাড়ে এগারোটায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য দপ্তরের সম্মেলন কক্ষে এই সংবর্ধনা দেওয়া হয়।

সংবর্ধিত গবেষকরা হলেন বায়োকেমিস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি বিভাগর সহযোগী অধ্যাপক ও চবি প্রক্টর ড. রবিউল হাসান ভূইয়াঁ, উদ্ভিদ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ ওমর ফারুক রাসেল এবং মাইক্রোবায়োলজি বিভাগের সহকারী অধ্যাপক ড. ইমরানুল হক ও ড. এইচ এম আবদুল্লাহ আল মাসুদ। এছাড়াও গবেষণার সাথে সংশ্লিষ্ট শিক্ষার্থী গবেষকদেরও ফুলেল শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন চবি উপাচার্য।

এসময় প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় হল জ্ঞান-গবেষণার উন্মুক্ত চারণভূমি। এ চারণভূমিতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় অদম্য গতিতে এগিয়ে চলছে। এ ধারা অব্যাহত রাখতে এবং এ বিশ্ববিদ্যালয়কে দেশের শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়ে রূপান্তর করতে বিশ্ববিদ্যালয় পরিবারের সকলকে আরও আন্তরিক ভূমিকা পালন করতে হবে।

অনুষ্ঠানে সংবর্ধিত গবেষক ড. রবিউল হাসান ভূইয়াঁ এবং ড. মোহাম্মদ ওমর ফারুক রাসেল করোনা ভাইরাসের জিনোম সিকায়ন্সিং (জিনের বিন্যাস) উন্মোচনের আদ্যোপান্ত বিবরণ তুলে ধরেন।

 

 

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।