এ সপ্তাহে হচ্ছে না এইচএসসির ফলাফল

এ সপ্তাহে হচ্ছে না এইচএসসির ফলাফল
২০২০ সালের উচ্চ মাধ্যমিক ও ও সমমান পরীক্ষার ফল প্রস্তত রয়েছে।চলতি সপ্তাহে মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত না হওয়ায় এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল বিষয়েও কোনো সিদ্ধান্ত আসেনি। পরবর্তী মন্ত্রিসভার বৈঠকের আগে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল ঘোষণা করা হচ্ছে না। মন্ত্রীসভার বৈঠকের আগে অধ্যাদেশ জারি সম্ভব না হওয়ায় ফলাফল প্রকাশ করা যাবে না বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।

এর আগে আগামীকাল বৃহস্পতিবার (৭ জানুয়ারি) ফলাফল ঘোষণা হতে পারে বলে ইঙ্গিত দেওয়া হয়েছিল। তবে অধ্যাদেশ জারি করতে না পারায় এ সপ্তাহে ফলাফলও প্রকাশ করা হচ্ছে না।

জানা গেছে, বিশেষ পরিস্থিতিতে পরীক্ষার ফলাফল প্রকাশ করতে গেলে রাষ্ট্রপতি কর্তৃক অধ্যাদেশ জারি করতে হয়। এর আগে মন্ত্রীপরিষদের বৈঠকে অধ্যাদেশ জারির বিষয়টি উত্থাপিত হয়। সেখান থেকে প্রয়োজনীয় নথিপত্র রাষ্ট্রপতির কাছে পাঠানো হয়। এরপর রাষ্ট্রপতি অধ্যাদেশ জারি করেন। অধ্যাদেশ জারি হলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্মতি সাপেক্ষে ফল প্রকাশ করা হবে।

এ বিষয়ে জানতে চাইলে শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়ের আজ বুধবার (৬ জানুয়ারি) বলেন, ‘ফলাফল প্রকাশের আগে অধ্যাদেশ জারি করতে হয়। মন্ত্রিসভার বৈঠকের পর অধ্যাদেশ জারি করা হবে। তারপর ফলাফল প্রকাশ হবে।তাই পরবর্তী মন্ত্রিসভার বৈঠকের আগে এইচএসসির ফলাফল প্রকাশ করা হচ্ছে না।

তবে চলতি সপ্তাহে মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত না হওয়ায় এইচএসসি ও সমমানের পরীক্ষার বিষয়েও কোনো সিদ্ধান্ত আসেনি। আগামী সপ্তাহে মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হলে অধ্যাদেশ জারি করা হতে পারে।

প্রসঙ্গত, গত বছরের ১ এপ্রিল থেকে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরুর কথা থাকলেও করোনা সংক্রমণের কারণে তা বাতিল করা হয়। পরে শিক্ষার্থীদের জেএসসি, এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল গড় করে এইচএসসি সমমানের পরীক্ষার ফল দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। এক্ষেত্রে জেএসসি-জেডিসির ফলাফলের ২৫ এবং এসএসসির ফলের ৭৫ শতাংশ বিবেচনায় নিয়ে এইচএসসির ফলাফল ঘোষিত হবে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

যুক্তরাষ্ট্রে ঢাবির সাবেক শিক্ষার্থীকে গুলি করে হত্যা
এসএসসির আগেই শিক্ষক নিবন্ধনের পরীক্ষা
নিয়োগ দেবে ইসলামী ব্যাংক, ৩৬ বছরেও আবেদনের সুযোগ
প্রাথমিকে বাৎসরিক ছুটি বাড়িয়ে নতুন তালিকা প্রকাশ
এইচএসসি পাসে চাকরি দেবে আগোরা
নতুন শিক্ষাক্রমে শিক্ষা হবে আনন্দময়
আজ ৪৬তম বিসিএসের আবেদনের শেষ সময়
থার্টি ফার্স্ট নাইটে ঢাবিতে বহিরাগতদের প্রবেশে নিষেধাজ্ঞা
আইআইএবি’র এজিএমে বোর্ড অব গভর্নরসের ১০ সদস্য নির্বাচিত
বসুন্ধরা গ্রুপে চাকরি, আবেদন শেষ ৫ জানুয়ারি