ভুট্টা রফতানি স্থগিত করেছে আর্জেন্টিনা

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২১-০১-০৬ ১১:১০:০৭

আর্জেন্টিনা চলতি বছরের ফেব্রুয়ারি পর্যন্ত আন্তর্জাতিক বাজারে ভুট্টা রফতানি স্থগিত করেছে। দেশটির কৃষি মন্ত্রণালয় সূত্রের বরাতে বিশেষ প্রতিবেদনে এ কথা জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম রয়টার্স। মূলত করোনা মহামারীর মধ্যে অভ্যন্তরীণ খাদ্যশৃঙ্খলা বজায় রাখতে কৃষিপণ্যটির রফতানিতে সাময়িক লাগাম টানল আর্জেন্টিনা। খবর ওয়ার্ল্ডগ্রেইনডটকম ও এগ্রিমানি সূত্রে এ তথ্য জানা যায়।

বিবৃতিতে আর্জেন্টিনার কৃষি মন্ত্রণালয় জানিয়েছে, মহামারী করোনাভাইরাসের সময় জনগণের খাদ্যনিরাপত্তা নিশ্চিত করা ও পশুখাদ্যের জোগান নির্বিঘ্ন রাখতে ভুট্টা রফতানিতে সাময়িক লাগাম টানার সিদ্ধান্ত হয়েছে। এর অংশ হিসেবে আগামী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত আর্জেন্টিনা থেকে কৃষিপণ্যটি রফতানি হবে না।

আর্জেন্টিনা ভুট্টা উৎপাদনকারী দেশগুলোর বৈশ্বিক শীর্ষ তালিকায় পঞ্চম অবস্থানে রয়েছে। কৃষিপণ্যটির রফতানিকারকদের বৈশ্বিক তালিকায় দেশটি তৃতীয় শীর্ষ অবস্থানে রয়েছে। গত বছর দেশটি থেকে ৩ কোটি ৪০ লাখ টন ভুট্টা রফতানি হয়েছে বলে জানিয়েছে মার্কিন কৃষি বিভাগের (ইউএসডিএ) ফরেন এগ্রিকালচারাল সার্ভিস, যা আগের বছরের তুলনায় ৮ দশমিক ১১ শতাংশ কম। এর মধ্য দিয়ে টানা দুই বছর পর আর্জেন্টিনা থেকে ভুট্টা রফতানিতে মন্দা ভাব ফিরে এসেছে।

দেশটির কৃষি মন্ত্রণালয় জানিয়েছে, ক্রেতারা চাইলে এখনো আর্জেন্টিনার রফতানিকারকদের কাছ থেকে ভুট্টা কিনতে পারবেন। তবে পণ্য সরবরাহ করা হবে আগামী ১ মার্চের পর।

 

 

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।