চলতি বছরে স্মার্টফোনে যেসব নতুন ফিচার মিলবে

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২১-০১-০৬ ১০:৪৪:৫৩, আপডেট: ২০২১-০১-০৬ ১০:৪৮:৫১

চলতি বছর অ্যান্ড্রয়েড ডিভাইসে হার্ডওয়্যার ও সফটওয়্যারকেন্দ্রিক একাধিক নতুন ফিচার দেখা যাবে। নিচে ১১টি নতুন ফিচার দেওয়া হলো।

ফোল্ডেবল ফোন: বেশ কয়েকটি ব্র্যান্ড নিজেদের ফোল্ডেবল ফোন উন্মোচন করলেও তা এখনো বিশ্ববাজারে খুব বেশি জনপ্রিয়তা পায়নি। এর পেছনে ফোল্ডেবল ডিভাইসের চড়া দাম এবং প্রযুক্তিগত ত্রুটি কারণ বলে মনে করা হয়। তবে চলতি বছর আরো উন্নত প্রযুক্তিসহ ফোল্ডেবল ফোন বেশ সাশ্রয়ী দামে পাওয়া যাবে বলে প্রত্যাশা করা হচ্ছে। হুয়াওয়ে, স্যামসাং ও জিটিই এরই মধ্যে নিজেদের ফোল্ডেবল ফোন উন্মোচন করেছে। চলতি বছর স্মার্টফোন নির্মাতা শাওমি অপাে ও ভিভো তাদের ফোল্ডেবল ফোন উন্মোচন করবে, যা ফোল্ডেবল ফোনের দাম কমাতে ভূমিকা রাখবে।

ডলবি ভিশন ভিডিও রেকর্ডিং: মোবাইল ডিভাইস; বিশেষ করে স্মার্টফোনের ক্যামেরা প্রযুক্তি এখন অনেক উন্নত হয়েছে। এর ফলে স্মার্টফোনে যুক্ত হয়েছে উন্নততর ভিডিও রেকর্ডিং প্রযুক্তি। আইফোন নির্মাতা অ্যাপল এরই মধ্যে নিজেদের ডিভাইসে ডলবি ভিশন ভিডিও রেকর্ডিং প্রযুক্তি যুক্ত করেছে। চলতি বছর একাধিক অ্যান্ড্রয়েড ডিভাইসে এ রেকর্ডিং প্রযুক্তি দেখা যাওয়ার প্রত্যাশা করা হচ্ছে।

আন্ডার-ডিসপ্লে সেলফি ক্যামেরা: গত বছর স্মার্টফোনের সেলফি ক্যামেরায় নানা রকমের বৈচিত্র্য দেখা গেছে। আন্ডার-ডিসপ্লে সেলফি ক্যামেরার প্রচলনও গত বছর থেকে শুরু হয়েছে। চীনভিত্তিক জিটিই এরই মধ্যে তাদের অ্যাক্সন ২০ ফাইভজি ফোনে আন্ডার-ডিসপ্লে সেলফি ক্যামেরা ব্যবহার করেছে। স্যামসাং ও গুগলও এমন সেলফি ক্যামেরা সংবলিত ফোন উন্মোচনের ঘোষণা দিয়েছে। যে কারণে চলতি বছর এ ধরনের সেলফি ক্যামেরা অ্যান্ড্রয়েড ফোনে খুবই কমন হবে বলে প্রত্যাশা করা হচ্ছে।

লিডার ক্যামেরা: নিখুঁত লাইট শনাক্তকারী হিসেবে লিডার সেন্সর দারুণ সাফল্য পেয়েছে। গত বছর বাজারে আসা অ্যাপলের আইফোন ১২ প্রো স্মার্টফোনে গুরুত্বপূর্ণ ফিচার হিসেবে এসেছে লিডার ক্যামেরা সেন্সর, যা ডিভাইসটির ক্যামেরা রেঞ্জ এবং স্ক্যানিং সক্ষমতা কয়েকগুণ বাড়িয়েছে। পাশাপাশি আইফোনের অবজেক্ট শনাক্তকরণ ক্ষমতা বাড়িয়েছে। চলতি বছর এ ধরনের ক্যামেরা সেন্সর অ্যান্ড্রয়েড ডিভাইসে সচরাচর দেখা যাওয়ার প্রত্যাশা করা হচ্ছে।

মিনি অথবা কম্প্যাক্ট স্মার্টফোন: অ্যাপল টানা কয়েক বছর ধরে আইফোনের একটি করে তুলনামূলক ছোট ডিসপ্লের সাশ্রয়ী সংস্করণ উন্মোচন করে আসছে। গত বছরও আইফোন ১২ মিনি উন্মোচন করেছে প্রতিষ্ঠানটি। চলতি বছর এ ট্রেন্ড অ্যান্ড্রয়েড ডিভাইসের ক্ষেত্রেও দেখা যাওয়ার প্রত্যাশা করা হচ্ছে। অর্থাৎ চলতি বছর অ্যান্ড্রয়েড প্লাটফর্মভিত্তিক নানা ব্র্যান্ডের একাধিক ছোট ডিসপ্লের স্মার্টফোন বাজারে দেখা যাবে।

গ্যাজেটস নাউ সূত্রে এ তথ্য জানা যায়।

 

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।