দু’তিন সপ্তাহের মধ্যেই বাংলাদেশকে ভ্যাকসিন দেবে ভারত: বিবিসি

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২১-০১-০৫ ২২:৪০:০৫

ভারত বাংলাদেশের কাছে পূর্বনির্ধারিত সময়ে ভ্যাকসিন রফতানি করবে কি না তা নিয়ে গত কয়েকদিন ধরে চলছে ব্যাপক আলোচনা। ক্ষণে ক্ষণে বক্তব্য বদলাচ্ছেন এর সঙ্গে সংশ্লিষ্টরা, ফলে বিভ্রান্তি বাড়ছে বিষয়টিতে। মানুষ কার কথা বিশ্বাস করবে, সত্য কোনটা তা জানতে হয়তো অপেক্ষা করতে হবে শেষ মুহূর্ত পর্যন্ত। তবে গত দু’দিন নেতিবাচক খবর বেশি থাকলেও মঙ্গলবার আশার পাল্লাই বেশি ভারী দেখা যাচ্ছে। সবশেষ বিবিসি বলছে, আগামী দু’তিন সপ্তাহের মধ্যেই বাংলাদেশকে ভ্যাকসিন দেবে ভারত।

নাম প্রকাশে অনিচ্ছুক ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা ব্রিটিশ সংবাদমাধ্যমটিকে জানিয়েছেন, ভারতে ভ্যাকসিন প্রদান কর্মসূচি শুরুর ১৪ দিনের মধ্যেই সেটি রফতানি শুরু হবে। স্থানীয় চাহিদা মেটাতে ভারত ভ্যাকসিন রফতানি নিষিদ্ধ করেছে, এমন খবরের ভিত্তিও উড়িয়ে দিয়েছেন তিনি।

এ কর্মকর্তার কথায়, করোনাভাইরাস মহামারি মোকাবিলায় অন্য দেশগুলোকে ভারতের সহায়তার পরিকল্পনা এখনও একই পথেই রয়েছে।

তিনি বলেন, ভ্যাকসিন প্রদান শুরুর ১৪ দিনের মধ্যে আমরা দক্ষিণ এশিয়ার কয়েকটি প্রতিবেশী দেশের কাছে রফতানির অনুমতি দেবো। এর কিছু উপহার হিসেবে দেওয়া হবে, বাকিগুলো সরবরাহ করা হবে সরকার যে দামে ভ্যাকসিনগুলো কিনছে প্রায় সেই দামে।

ভারতীয় এ কর্মকর্তা বলেন, বৃহত্তম ভ্যাকসিন প্রস্তুতকারক হিসেবে প্রতিবেশীদের দেওয়া প্রতিশ্রুতি এবং বাকি বিশ্বের বিষয়ে ভারত পুরোপুরি সচেতন।

 

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।