বেসরকারি বিশ্ববিদ্যালয়কে গবেষণায় গুরুত্ব দেওয়ার আহ্বান: সেতুমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২১-০১-০৫ ১৬:০২:২৮, আপডেট: ২০২১-০১-০৫ ১৬:০৩:৪৯

দেশের সরকারি বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতেও গবেষণা কাজে অধিকতর গুরুত্ব দেওয়ার আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

মঙ্গলবার (৫ জানুয়ারি) এশিয়ান ইউনিভার্সিটির রজত জয়ন্তী অনুষ্ঠানে তাঁর সরকারি বাসভবন থেকে ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে এ আহবান জানান তিনি।

এ সময় ওবায়দুল কাদের বলেন, ‘চাকরি করার মানসিকতা ত্যাগ করে, চাকরি দেওয়ার জন্য প্রস্তুত থাকতে হবে।’ তরুণদের উদ্যোক্তা হয়ে ওঠার জন্য সরকার নানামুখী সুযোগ উন্মুক্ত করে রেখেছে বলেও জানান তিনি।

সেতুমন্ত্রী আরো বলেন, তরুণরাই আগামী দিনের বাংলাদেশ। তারাই বাস্তবায়ন করবে স্বাধীনতার স্বপ্ন। তাদের হাত ধরেই অঙ্কিত হবে সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণের পথনকশা। আজকের প্রজন্ম মাদক, সাইবার অপরাধ, আকাশ সংস্কৃতির নেতিবাচক দিকসহ নানান চ্যালেঞ্জের মধ্য দিয়ে বেড়ে উঠছে উল্লেখ করে তাদেরকে এসব অপরাধ থেকে দূরে থাকতে হবে।

করোনা মহামারি প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, ‘করোনা মহামারি বিশ্বকে থমকে দিয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠানেও এর প্রভাব পড়ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার এ বিষয়ে সার্বক্ষণিক মনিটরিং করছে। করোনার নতুন ধরনের সংক্রমণ এবং এর গতিপ্রকৃতি বিবেচনা করে ও বিশেষজ্ঞদের মতামত নিয়ে সরকার শিগগিরই একটি সিদ্ধান্ত নেবে।’ শেখ হাসিনার নেতৃত্বে সমৃদ্ধ আগামী নির্মাণের চলমান যাত্রায় সবাইকে নিজ নিজ অবস্থানে থেকে ভূমিকা রাখার আহ্বান জানান সেতুমন্ত্রী।

এক সময়ের তলাবিহীন ঝুড়ির বাংলাদেশ আজ বিশ্বের কাছে বিস্ময় উল্লেখ করে সেতুমন্ত্রী বলেন, ‘দক্ষ ও যোগ্য নেতৃত্বে মাছে-ভাতে বাঙালির পরিচয় আবার বিশ্বের মাঝে তুলে ধরেছেন বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজকের প্রজন্ম মাদক, সাইবার অপরাধ, আকাশ সংস্কৃতির নেতিবাচক দিকসহ নানা চ্যালেঞ্জের মধ্যদিয়ে বেড়ে উঠছে।’ এসব অপরাধ থেকে প্রজন্মকে দূরে থাকার আহ্বান জানান ওবায়দুল কাদের।

এশিয়ান ইউনিভার্সিটির উপাচার্য এমিরিটাস অধ্যাপক ডক্টর আবুল হাসান সাদেকের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন আওয়ামী লীগের মহিলা ও শিশু বিষয়ক সম্পাদক মেহের আফরোজ চুমকি, বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ডক্টর জাফর সাদেক।

 

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।