মুদ্রা বিনিময়ে কঠোর নীতিমালা গ্রহণ শ্রীলংকার

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২১-০১-০৫ ১৪:০৩:৪৭

গত বছর জিডিপি ৩ দশমিক ৯ শতাংশ সংকোচনের ঘোষণার পর মুদ্রা বিনিময়ে কঠোর নীতিমালা গ্রহণ করছে শ্রীলংকা। পাহাড়সম বৈদেশিক ঋণ পরিশোধে হিমশিম খাওয়ার শঙ্কায় এ পদক্ষেপ নিতে যাচ্ছে ভারত মহাসাগরীয় দ্বীপরাষ্ট্রটি।

শ্রীলংকার কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ডব্লিউ ডি লক্ষণ বলেন, পর্যটন ও বাণিজ্যনির্ভর অর্থনীতিটির ওপর ভয়াবহ বিপর্যয় নিয়ে এসেছে করোনা মহামারী। বিপর্যস্ত অর্থনীতি চাঙ্গায় সুদের হার ১০ শতাংশের নিচে রাখার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বৈদেশিক মুদ্রা সঞ্চয়ের লক্ষ্যে অতি গুরুত্বপূর্ণ নয় এমন পণ্য আমদানি গত মার্চ থেকে নিষিদ্ধ করা হয়েছে। এ নিষেধাজ্ঞা ২০২১ সাল জুড়ে বহাল রাখার পরিকল্পনা করছে সরকার।

কেন্দ্রীয় ব্যাংকের প্রধান আশ্বাস দেন, প্রতি বছর ৪০০ কোটি ডলার ঋণ পরিশোধের যে বাধ্যবাধকতা রয়েছে, তা মান্য করবে তারা। দুই দশক ধরেই জিডিপি প্রবৃদ্ধিতে ছিল দক্ষিণ এশিয়ার উদীয়মান এ অর্থনীতি। ২০১৯ সালের ইস্টার সন্ত্রাসী হামলার পর করোনা মহামারীর ধাক্কায় সবচেয়ে গুরুত্বপূর্ণ পর্যটন খাত বিপর্যস্ত হয়ে পড়ে।

নতুন ধরনের করোনাসহ দেশটিতে নভেল করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দ্রুতহারে বাড়ছে। গত অক্টোবরে দেশটিতে করোনায় আক্রান্তের সংখ্যা ৩ হাজার ৩০০ হলেও বর্তমানে তা ৪৪ হাজার ছাড়িয়ে গেছে। সূত্র এএফপি।

 

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।