কুমিল্লায় অবিস্ফোরিত ৫ মর্টার শেল উদ্ধার

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২১-০১-০৫ ০০:৩০:১২

বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের (বিএডিসি) একটি ভবন নির্মাণের কাজ চলাকালে মাটি খুঁড়তে গিয়ে কুমিল্লার চান্দিনায় অভিস্ফোরিত ৫টি মর্টার শেল পাওয়া গেছে। উদ্ধারের পর পুলিশের ধারণা, ওই মর্টার শেলগুলো মুক্তিযুদ্ধকালীন সময়ের হতে পারে।

সোমবার (৪ জানুয়ারি) দুপুরে উপজেলার সদরে হাসপাতাল রোডের বিএডিসির ইউনিট অফিস কাম ট্রেনিং সেন্টারের ভবন নির্মাণ কাজের মাটি খোঁড়ার সময় ওই মর্টার শেলগুলো দেখতে পান নির্মাণ শ্রমিকরা।

তারা জানান, আমরা ভবনের বেইসের জন্য মাটি খুঁড়ছিলাম। প্রায় ৫ ফুট নিচে হঠাৎ কোদালের কোপ লাগে কোন একটি বস্তুর মধ্যে। পরে এক হাত লম্বা পিতলের একটি গুলির মতো দেখতে পাই। এরপর আরেকটু নিচে গেলে কোদালের কোপে বিকট শব্দ হয়ে ধোঁয়ায় চারিদিক অন্ধকার করে ফেলে। এতে আমরা ভয়ে দৌঁড়ে পালিয়ে যাই। ধোঁয়া কমে গেলে মাটি সরিয়ে একই রকম আরও ৪টি পাই। পরে আমরা ঠিকাদারকে ফোন করে বিষয়টি জানাই। এরপর তিনি এসে পুলিশে খবর দেন।

এ ব্যাপারে চান্দিনা থানার ওসি শামস্উদ্দীন মোহাম্মদ ইলিয়াছ বলেন, আমরা প্রতিটি মর্টার শেল অবিস্ফোরিত অবস্থায় উদ্ধার করেছি। শ্রমিকদের কোদালের আঘাতে একটি থেকে গ্যাস বের হলেও সেটি বিস্ফোরিত হয়নি। প্রাথমিকভাবে ধারণা করছি এগুলো যুদ্ধকালীন সময়ের। সে সময় এই মর্টার শেলগুলো মাটি চাপা দেওয়া হয়েছিল। সেনাবাহিনীর মাধ্যমে এগুলো নিস্ক্রিয় করা হবে বলে জানান তিনি

 

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।