২০২০ সালে পোশাক রফতানি কমেছে ১৭ শতাংশ

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২১-০১-০৪ ১৫:৩০:০৫, আপডেট: ২০২১-০১-০৪ ১৫:৩৮:০৫

করোনাভাইরাসের সংক্রমণের কারণে ২০২০ সালে বিশ্বের অধিকাংশ দেশে লকডাউন ছিল। এ কারণে গত বছর অর্থনীতিতে ব্যাপক মন্দা ভাব দেখা যায়।

বিজিএমইএর হিসাব জানিয়েছে, করোনাভাইরাসের প্রথম ঢেউয়ের প্রভাবে গত বছরের এপ্রিল নাগাদ প্রায় সোয়া তিন বিলিয়ন ডলারের ক্রয়াদেশ বাতিল হয়েছে, যার নেতিবাচক প্রভাব পড়েছে পুরো বছরের রফতানিতে।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) থেকে সংগৃহীত তথ্যের ভিত্তিতে রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) ও বিজিএমইএর সংকলন করা পরিসংখ্যান বলছে, বাংলাদেশ সদ্যসমাপ্ত বছরে বিশ্ববাজারে মোট ২ হাজার ৭৩১ কোটি ডলারের পোশাক রফতানি করেছে।

এর আগে, যদিও ২০১৯ সালে রফতানি হয় ৩ হাজার ২৯৩ কোটি ডলারের পোশাক। সেই হিসাবে রফতানি হ্রাস পেয়েছে ১৭ শতাংশ বা ৫৬১ কোটি ডলারেরও বেশি। মূলত করোনাভাইরাসের প্রভাবেই রফতানি এত কমে যায় বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

বিজিএমইএ বলছে, বাতিল-স্থগিত হওয়া ক্রয়াদেশের ৮০ শতাংশের বেশি পুনর্বহাল হলেও সেগুলোর সময়সীমা নিয়ে প্রশ্ন রয়ে গেছে। আর কারখানা মালিকরা বলছেন, বাতিল বা স্থগিত হওয়া ক্রয়াদেশগুলোর কিছু ফিরে এসেছে। আবার নতুন ক্রয়াদেশও পেতে শুরু করেছে কারখানাগুলো। কিন্তু তা স্বাভাবিক সময়ের চেয়ে অনেক কম।

 

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।