সূচকের উত্থানে লেনদেন ছাড়াল ২ হাজার কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২১-০১-০৪ ১৫:০৬:৩১

বিদায়ী বছরের ছয় আর নতুন বছরের দুই কর্মদিবস মিলে টানা ৮ কর্মদিবস উত্থানে পার করল দেশের পুঁজিবাজার। এই সময়ে পুঁজিবাজারে মূল্য সূচক, বাজার মূলধন ও লেনদেনে নতুন রেকর্ড সৃষ্টি করেছে। আজ সোমবারও ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন ডিএসইর লেনদেন ২১’শ কোটি টাকার ঘর অতিক্রম করেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে দুই হাজার ১৯৩ কোটি ১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা গত ৬ মাসের মধ্যে সর্বোচ্চ লেনদেন ডিএসইতে। এর আগে গত ২৮ জুন ডিএসইতে গ্লাক্সোস্মিথক্লাইনের মালিকানা বদলকে কেন্দ্র করে সর্বোচ্চ ২ হাজার ৫৪৩ কোটি ২৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

সোমবার ডিএসইতে আগের দিন থেকে ২৬৭ কোটি ২৪ লাখ টাকা বেশি লেনদেন হয়েছে। গতকাল লেনদেন হয়েছিল এক হাজার ৯২৫ কোটি ৭৭ লাখ টাকার।

এদিন ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৩৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৬৫২ পয়েন্টে; যা গত ২১ মাসের মধ্যে সর্বোচ্চ স্থান। এর আগে ২০১৯ সালের ১৪ মার্চ সূচকটির অবস্থান ছিল ৫ হাজার ৬৫৫ পয়েন্ট।

অপর দুই সূচকের মধ্যে ডিএসই৩০ সূচক ১২ পয়েন্ট বেড়েছে এবং ডিএসইএস বা শরীয়াহ সূচক ১ পয়েন্ট কমেছে।

সোমবার ডিএসইতে মোট ৩৬২টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৫৭টির, দর কমেছে ১৪২টির এবং দর অপরিবর্তিত রয়েছে ৬৩টি কোম্পানির।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ১৪৩ পয়েন্ট। সূচকটি ১৬ হাজার ৪০৮ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে লেনদেন হয়েছে ৮১ কোটি ৫০ লাখ টাকার শেয়ার।

সিএসইতে মোট ২৯১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৪৬টির, দর কমেছে ১০১টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৪টির।

 

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।