আইকনিক গায়ক গেরি মার্সডেনের বিদায়

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২১-০১-০৪ ১৪:৫৮:২৮, আপডেট: ২০২১-০১-০৪ ১৫:০১:০৫

ব্রিটিশ বিট গ্রুপ ‘গেরি অ্যান্ড দ্য পেসমেকারস’-এর ফ্রন্টম্যান এবং লিভারপুল ফুটবল ক্লাবের ক্রীড়া সংগীত ‘ইউ উইল নেভার ওয়াক অ্যালোনে’র গায়ক গেরি মার্সডেন মারা গেছেন। ৭৮ বছর বয়সে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বলে বিবিসির মাধ্যমে প্রকাশিত খবরে বলা হয়।

লিভারপুল ফুটবল ক্লাবের ক্রীড়া সংগীত ‘ইউ উইল নেভার ওয়াক অ্যালোনে’রও গায়ক ছিলেন গেরি মার্সডেন।

রোববার তাঁর দীর্ঘকালীন বন্ধু পিট প্রাইস টুইটারের মাধ্যমে এই খবরটি নিশ্চিত করেছেন। তিনি জানান, হৃদপিণ্ডে সংক্রামণজনিত অসুস্থতায় ভুগে মারা যান গেরি।

১৯৫৯ সালে লেস চ্যাডউইক, আর্থার ম্যাকমোহন ও নিজের ভাই ফ্রেডকে সঙ্গে নিয়ে ‘গেরি অ্যান্ড দ্য পেসমেকারস’ গড়ে তোলেন গেরি। ১৯৬১ সালে ম্যাকমোহনের স্থলাভিষিক্ত হন লেস ম্যাগুয়ের। ১৯৬০-এর দশকের শুরুর দিনগুলোতে ‘বিটলস’-এর অন্যতম প্রধান প্রতিদ্বন্দ্বী ব্যান্ড হিসেবে হামবার্গ ও লিভারপুলের একই ভ্যানুতে পারফর্ম করতেন তারা।

তাদের প্রথম সিঙ্গেল ‘হাউ ডু ইউ ডু ইট?’ ১৯৬৩ সালের মার্চে প্রকাশ পেয়েই ইউকে টপচার্টের শীর্ষে জায়গা করে নেয়।

তাদের পরবর্তী দুটি সিঙ্গেল ‘আই লাইক ইট’ এবং ‘ইউ উইল নেভার ওয়াক অ্যালোন’ও ১৯৬৩ সালে প্রকাশ পায় এবং টপচার্টের শীর্ষস্থান দখল করে। বলে রাখা ভালো, ‘ইউ উইল নেভার ওয়াক অ্যালোন’ ছিল ‘রজারস অ্যান্ড হ্যামারস্টেইন’ ব্যান্ডের কাভার সং। প্রকাশের পরপরই এটি লিভারপুল ফুটবল ক্লাবের অ্যানথেম হয়ে ওঠে। এরপর ১৯৮৫ সালে ব্র্যাডফোর্ড ফুটবল ক্লাব স্টেডিয়াম ট্রাজেডির পর গেরি গানটি আবারও রেকর্ড করেন; এ বেলা তার কণ্ঠে কণ্ঠ মেলান বেশ কয়েকজন বিখ্যাত কণ্ঠশিল্পী ও ব্যক্তিত্ব।

গেরির মৃত্যুতে শোকবার্তায় লিভারপুল ফুটবল ক্লাব জানিয়েছে, ‘গেরি মার্সডেনের মৃত্যুসংবাদ আমাদের জন্য গভীর বেদনার। গেরির কথাগুলো চিরকাল আমাদের সঙ্গী হয়ে রবে। ইউ ইউল নেভার ওয়াক অ্যালোন।’

 

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।