ডিএসইর মাধ্যমে ডিসেম্বরে সরকারের রাজস্ব আদায় বেড়েছে ৮৭ শতাংশ

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২১-০১-০৪ ১৪:৩৪:৫৭

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাধ্যমে আগের মাসের তুলনায় ডিসেম্বরে সরকারের রাজস্ব আদায় বেড়েছে ৮৭ শতাংশ। লেনদেনের চাঙ্গাবস্থার কারনে সরকারের রাজস্ব আদায়ে এই উন্নতি হয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, বিদায়ী বছরের ডিসেম্বর মাসে ডিএসইর মাধ্যমে রাজস্ব আদায় হয়েছে ৩৪ কোটি ২৭ লাখ টাকা। যার পরিমাণ নভেম্বর মাসে ছিল ১৮ কোটি ২৮ লাখ টাকা। অর্থাৎ মাসের ব্যবধানে রাজস্ব আদায় বেড়েছে ১৫ কোটি ৯৯ লাখ টাকা বা ৮৭ শতাংশ।

গত বছরের ডিসেম্বরে শেয়ার ও ইউনিট লেনদেন থেকে ২১ কোটি ৫৯ লাখ টাকার রাজস্ব আদায় হয়েছে। আর উদ্যোক্তা পরিচালক বা প্লেসমেন্ট শেয়ার বিক্রয় থেকে আদায় হয়েছে ১২ কোটি ৬৮ লাখ টাকা। এ হিসাবে ডিসেম্বর মাসে মোট রাজস্ব আদায় হয়েছে ৩৪ কোটি ২৭ লাখ টাকা।

অন্যদিকে আগের মাসে অর্থাৎ নভেম্বরে শেয়ার ও ইউনিট লেনদেন থেকে ১৭ কোটি ৪১ লাখ টাকা রাজস্ব আদায় হয়। আর উদ্যোক্তা পরিচালক বা প্লেসমেন্ট শেয়ার বিক্রয় থেকে আদায় হয় ৮৭ লাখ টাকা। এ হিসাবে নভেম্বর মাসে মোট রাজস্ব আদায় হয় ১৮ কোটি ২৮ লাখ টাকা।

 

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।