দাবির মুখে দায়িত্ব পুনর্বণ্টন বাংলাদেশ ব্যাংকে

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২০-০২-১৯ ২২:২৯:১৮

বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তাদের দাবির মুখে ডেপুটি গভর্নর আহমেদ জামালকে মানবসম্পদ বিভাগের দায়িত্ব থেকে সরিয়ে দিয়েছেন গভর্নর ফজলে কবির। তাঁর পরিবর্তে আরেক ডেপুটি গভর্নর এস এম মনিরুজ্জামানকে মানবসম্পদ বিভাগের দায়িত্ব দেওয়া হয়েছে। আজ রাতে কেন্দ্রীয় ব্যাংকের দায়িত্বে এ পরিবর্তন আনা হয়।

এর আগে আজ সকালে মতিঝিলে বাংলাদেশ ব্যাংক কার্যালয়ের সামনে বিক্ষোভ করেন কর্মকর্তারা। বিক্ষোভ শেষে বাংলাদেশ ব্যাংক অফিসার্স ওয়েলফেয়ার কাউন্সিল, ঢাকা এবং বাংলাদেশ ব্যাংক অফিসার্স অ্যাসোসিয়েশন, ঢাকার নেতারা গভর্নরের কাছে স্মারকলিপি জমা দেন।

সেখানে আহমেদ জামালের বিরুদ্ধে বিভিন্ন অভিযোগ আনা হয়। অভিযোগের কোনটিই আর্থিক নয়, তাঁর আচরণসংক্রান্ত। মানবসম্পদ বিভাগ তাঁর অধীনে থাকায় এ নিয়ে ক্ষুব্ধ ছিলেন কর্মকর্তারা, বিশেষ করে সুযোগ-সুবিধা পাওয়া নিয়ে। নির্বাহী পরিচালক পদে থাকার সময়ও মানবসম্পদ বিভাগের দায়িত্বে ছিলেন তিনি।

এ সংক্রান্ত বিষয়ে জানতে চাইলে কেন্দ্রীয় ব্যাংকের এক কর্মকর্তা বলেন, ‘দীর্ঘদিন ধরেই বিভাগের দায়িত্ব পরিবর্তন নিয়ে আলোচনা চলছিল। গভর্নর আজ পরিবর্তনে অনুমোদন দিয়েছেন।’ তবে আন্দোলনের কারণেই এ পরিবর্তন কি না, তা নিশ্চিত করেননি তিনি।

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।