প্রণোদনা থেকে ঋণ বিতরণের সময় বাড়লো তিন মাস

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২১-০১-০৪ ১০:২১:৩১, আপডেট: ২০২১-০১-০৪ ১১:১১:৪৯

সরকার ঘোষিত ক্ষুদ্র ও কুটির শিল্প এবং মাঝারি শিল্পখাতের (সিএমএসএমই) জন্য ২০ হাজার কোটি টাকার বিশেষ প্রণোদনা প্যাকেজের ঋণ বিতরণের সময় তিন মাস বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। মহামারি করোনাভাইরাসে কারণে সৃষ্ট দেশের অর্থনৈতিক ক্ষতি পুষিয়ে নিতে এই সময় বাড়ানো হয়েছে।

রোববার (০৩ জানুয়ারি) ঋণ বিতরণের সময় বাড়িয়ে একটি সার্কুলার জারি করেছে বাংলাদেশ ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস ডিপার্টমেন্ট।

প্রজ্ঞাপনে বলা হয়, নভেল করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে ক্ষতিগ্রস্ত কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগগুলোর জন্য প্রধানমন্ত্রী ঘোষিত ২০ হাজার কোটি টাকার প্যাকেজের ঋণ বা বিনিয়োগ বিতরণ লক্ষ্যমাত্রা বাস্তবায়নের সময়সীমা ৩১ ডিসেম্বর পর্যন্ত নির্ধারিত হয়।

প্রাপ্ত তথ্য বিশ্লেষণে দেখা যায়, কিছু ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান আলোচ্য প্যাকেজের আওতায় তাদের জন্য নির্ধারিত লক্ষ্যমাত্রা অর্জনে সক্ষম হলেও কিছু কিছু ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান তা অর্জন করতে পারেনি।

এতে আরও বলা হয়, আলোচ্য প্যাকেজের আওতায় সব ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের অর্জন নিশ্চিত করতে প্যাকেজের আওতায় ঋণবিতরণ লক্ষ্যমাত্রা বাস্তবায়নের সময়সীমা আগামী ৩১ মার্চ পুনঃনির্ধারণ করা হলো।

যেসব প্রতিষ্ঠান নির্ধারিত সময়ে প্যাকেজের ঋণ দেওয়ার লক্ষ্যমাত্রা অর্জন করতে পারেনি, তাদের ৩১ মার্চের মধ্যে তা নিশ্চিত করতে একটি মাসভিত্তিক কর্মপরিকল্পনা প্রণয়ন করে ১৭ জানুয়ারির মধ্যে কেন্দ্রীয় ব্যাংকের সংশ্লিষ্ট বিভাগে পাঠাতে বলা হয়েছে।

 

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।