টানা ৯ দিন বিক্রেতা নেই ক্রিস্টাল ইন্সুরেন্সের শেয়ারে

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২১-০১-০৩ ২২:২৩:৫৩

প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজারে আসা ক্রিস্টাল ইন্সুরেন্স টানা ৯ দিন বিক্রেতা সংকটের মুখে রয়েছে। এ সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৩৩.৩০ টাকা বা ৩৩৩ শতাংশ। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, ক্রিস্টাল ইন্সরেন্স গত ২১ ডিসেম্বর পুঁজিবাজারে লেনদেনে আসে। লেনদেনের প্রথম দিন কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৫০ শতাংশ। পরেরদিনও দর বেড়েছে ৫০ শতাংশ। তারপরের দিন থেকে শেয়ারটির দর বাড়ছে ১০ শতাংশ হারে। আজ দর বেড়েছে ৯.৯০ শতাংশ। গত ৯ দিনে শেয়ারটি টানা বিক্রেতা সংকটে রয়েছে। এ সময়ে দর বেড়েছে ৩৩.৩০ টাকা বা ৩৩৩ শতাংশ। আজ শেয়ারটির লেনদেন হয়েছে মাত্র ২৭,৮০৬টি শেয়ার।

তথ্য বিশ্লেষণে দেখা যায়, ১ম দিন কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৫০০টি, ২য় দিন ৬০০টি. ৩য় দিন ১৫৭৯টি, ৪র্থ দিন ১৪০০টি, ৫ম দিন ২১২৯টি, ৬ষ্ট দিন ৩৩৪৬টি, ৭ম দিন ১৫২৮৩টি, ৮ম দিন ১,০৯,২৪৮টি এবং আজ ৯ম দিন ২৭,৮০৬টি।

এদিকে, ১ম দিন কোম্পানিটির শেয়ার দর ছিল ১৫ টাকা, ২য় দিন ২২.৫০ টাকা, ৩য় দিন ২৪.৭০ টাকা, ৪র্থ দিন ২৭.১০ টাকা, ৫ম দিন ২৯.৮০ টাকা, ৬ষ্ট দিন ৩২.৭০, ৭ম দিন ৩৫.৯০ টাকা, ৮ম দিন ৩৯.৪০ এবং আজ ৯ম দিন ৪৩.৩০ টাকা। সর্বশেষ দর অনুযায়ী, শেয়ারটির মূল্য আয় অনুপাত (পিই রেশিও) ২৪.৪২ ।

এদিকে বিএসইসির নির্দেশনা অনুযায়ী, লেনদেনের প্রথম ৩০ কার্যদিবস কোম্পানিটির শেয়ার কিনতে মার্জিন ঋণের উপর নিষেধাজ্ঞা রয়েছে।

 

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।