ডিএসইতে বাজারমূলধনে নতুন রেকর্ড

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২১-০১-০৩ ২২:০৬:০৩

বড় ধরনের উত্থানের মধ্য দিয়ে শুরু হয়েছে পুঁজিবাজারের নতুন বছর। আজ রোববার (৩ জানুয়ারি) বছরের প্রথম কার্যদিবসে সূচকের বড় উল্লম্ফন ঘটেছে। তাতে বাজারমূলধনেও এসেছে বড় পরিবর্তন। মাত্র একদিনের ব্যবধানে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বাজারমূলধন বেড়েছে ১৬ হাজার কোটি টাকা। এর মধ্য দিয়ে বাজার মূলধনে নতুন রেকর্ড গড়েছে বাজার।

গত বুধবার (৩০ ডিসেম্বর) বিদায়ী বছরের শেষ কার্যদিবসে ডিএসইর বাজারমূলধন ছিল ৪ লাখ ৪৮ হাজার ২৩০ কোটি টাকা। আজ দিনশেষে তা বেড়ে হয়েছে ৪ লাখ ৬৪ হাজার ৬৩৭ কোটি টাকা, যা আগের দিনের চেয়ে ১৬ হাজার ৪০৭ কোটি টাকা বেশি।

বাজারমূলধনের আজকের অবস্থানটি এখন পর্যন্ত সর্বোচ্চ। বাজারে নতুন নতুন কোম্পানির তালিকাভুক্তি এবং বোনাস ও রাইটের মাধ্যমে শেয়ারের সংখ্যা বৃদ্ধি এবং বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পাওয়ায় বাজারমূলধনের এই নতুন রেকর্ড হয়েছে।

এদিকে গত এক মাসে ডিএসইতে বাজারমূলধন বেড়েছে ৬৫ হাজার ৩৫৯ কোটি টাকা। গত ৩ ডিসেম্বর এই স্টক এক্সচেঞ্জের বাজারমূলধনের পরিমাণ ছিল ৩ লাখ ৯৯ হাজার ২৭৮ কোটি টাকা। এটি আজ ৪ লাখ ৬৪ হাজার ৬৩৭ কোটি টাকা হয়েছে।

মূলত বেক্সিমকো লিমিটেড, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস,স্কয়ার ফার্মাসিউটিক্যালস, বিএটিসহ কিছু বড় মূলধনসম্পন্ন কোম্পানির শেয়ারের মূল্যবৃদ্ধির প্রভাবে আজ মূল্যসূচক ও বাজারমূলধনে বড় উল্লম্ফন ঘটেছে।

 

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।