স্বাস্থ্যবিধি মেনেই পরীক্ষা নিচ্ছে ৫ বিশ্ববিদ্যালয়

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২১-০১-০৩ ১৮:৩৬:৪৮, আপডেট: ২০২১-০১-০৩ ১৮:৪২:০৬

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে আটকে থাকা স্নাতক ও স্নাতকোত্তরের পরীক্ষা নেয়া শুরু করেছে দেশের পাঁচটি পাবলিক বিশ্ববিদ্যালয়। এর আগে উপাচার্য পরিষদের সাথে বৈঠকে একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত অনুযায়ী পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো স্নাতক ও স্নাতকোত্তরের চূড়ান্ত পরীক্ষা নেয়ার অনুমতি দেয় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

ইতিমধ্যে পরীক্ষা নিতে শুরু করা বিশ্ববিদ্যালয়গুলো হলো- রাজশাহী বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় ও কুমিল্লা বিশ্ববিদ্যালয়।

পরীক্ষা নেয়ার বিষয়ে ইউজিসি সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর বলেন, আমরা বিশ্ববিদ্যালয়গুলোকে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নেয়ার অনুমতি দিয়েছি। ছুটি বাড়লেও তাদের পরীক্ষা নিতে কোনো বাধা নেই। শিক্ষার্থীদের যেন ক্ষতি না হয় সেদিকে খেয়াল রেখেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

স্বাস্থ্যবিধি মেনে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ২০১৯ সালের স্নাতক শেষ বর্ষ ও স্নাতকোত্তরের পরীক্ষা শুরু হয়েছে। শনিবার (২ জানুয়ারি) সকাল থেকে এ পরীক্ষা শুরু হয়। শিক্ষার্থীরা জানান, পরীক্ষা হলে প্রবেশের আগে হেক্সিসল দিয়ে হাত ধোয়ার ব্যবস্থা করা হয়েছে।

এদিন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের ৫২২ কোর্স, গণিত বিভাগের চতুর্থ বর্ষের ৪০৪, ৪০৬, ৪১১ কোর্স এবং ভূ-তত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের চতুর্থ বর্ষের ৪০৪ কোর্সের পরীক্ষা অনুষ্ঠিত হয়।

অনার্স ৪র্থ বর্ষ ২য় সেমিস্টার ও মাস্টার্স ২য় সেমিস্টার শিক্ষার্থীদের ফাইনাল পরীক্ষা নেয়া শুরু করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়। গত রবিবার (২০ ডিসেম্বর) স্বাস্থ্যবিধি মেনে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

দীর্ঘ নয় মাস শিক্ষা কার্যক্রম বন্ধ থাকার পর বরিশাল বিশ্ববিদ্যালয়ে স্নাতক চূড়ান্ত (অষ্টম সেমিস্টার) পর্বের পরীক্ষা শুরু হয়েছে। সোমবার (২৮ ডিসেম্বর) থেকে পরীক্ষা কার্যক্রম শুরু হয়।

 

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।