শিশুদের স্মৃতিশক্তি বাড়াতে যা করণীয়

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২১-০১-০৩ ১৮:১৯:০৮

অভিভাবকরা সব সময় তাদের শিশুদের নিয়ে চিন্তায় থাকেন। তারা পড়ালেখায় অমনোযােগী। কিছু কিছু মা আছে আক্ষেপ, সন্তান পড়া মনে রাখতে পারে না। সব শিশুর স্মৃতিশক্তি সমান নয়। যাদের স্মৃতিশক্তি দুর্বল, তাদের সেটি প্রখর করার কিছু কৌশল আছে। আসুন আমরা জেনে নেই শিশুদের স্মৃতিশক্তি বাড়াতে কী কী করণীয়।

১) শিশুকে প্রশ্ন করতে শেখান। যেন আপনার শিশুর মধ্যে কোনোকিছু জানার আগ্রহ তৈরি হয়। যত প্রশ্ন করবে, ততই বিষয়টি গভীরভাবে উপলব্ধি করবে সে। ফলে শিশুর স্মৃতিশক্তি শক্তিশালী হয়ে উঠবে।

২) শিশু যা শিখছে, সেগুলো দিয়ে তাকে ছড়া, গান তৈরি করতে শেখান। মানুষের মস্তিষ্ক মিউজিক ও প্যাটার্ন মনে রাখতে পারে দ্রুত। তাই মিউজিক বা ছড়া শিশুকে কিছু শেখালে সে তাড়াতাড়ি সবকিছু মনে করতে পারবে।

৩) শিশুর স্মৃতিশক্তি বাড়াতে লাইব্রেরি ও মিউজিয়ামে নিয়ে যান। তাকে এক জায়গায় বসিয়ে পড়াবেন না বরং ঘুরতে ঘুরতে শেখান। লাইব্রেরিতে নিয়ে গিয়ে বই দেখাতে পারেন। মিউজিয়াম বা আর্ট গ্যালারিতেও নিয়ে যান।

৪) বিভিন্ন বিষয়ে শিশুর সঙ্গে আলোচনা করতে হবে। তারা কী ভাবছে জানতে চান। এভাবে তাদের চিন্তাধারার যেমন উন্নতি হবে, তেমন স্মৃতিশক্তিও বাড়বে।

৫) শিশুকে কিছু শেখানোর সময় ছবির ব্যবহার করুন। তাহলে শিশুর মনে রাখতে সুবিধা হবে।

৬) বাবা-মা, বন্ধুবান্ধব ও ভাইবোনের কাছ থেকে শিশু অনেক কিছু শেখে, সে যা শিখছে সেগুলো সম্পর্কে জানতে চান। আপনাকে বোঝানোর মাধ্যমে শিশুর স্মৃতিশক্তি বাড়বে।

৭) শরীরচর্চা শরীর ও মন দুই-ই ভালো রাখে। মস্তিষ্কের কার্যকারিতা বাড়াতে সহায়তা করে। রোজ শরীরচর্চা করুন।

তথ্যসূত্র: বোল্ডস্কাই।

 

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।