ইতিহাসে ডিএসইএক্সের দ্বিতীয় সর্বোচ্চ উত্থান

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২১-০১-০৩ ১৫:১০:২২

দেশের বৃহৎ শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক ডিএসইএক্স সূচকটি বছরের প্রথম কার্যদিবস রবিবার (০৩ জানুয়ারি) ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ উত্থান হয়েছে। এদিন ডিএসইএক্স বেড়েছে ২১৭ পয়েন্ট। যা সূচকটি চালু হওয়ার ৮ বছরের মধ্যে একদিনের ব্যবধানে দ্বিতীয় সর্বোচ্চ উত্থান। এদিন ডিএসইতে টাকার পরিমাণে লেনদেনও ১৯ শত কোটি টাকা ছাড়িয়েছে।

ডিএসইতে ডিএসইএক্স সূচকটি ২০১৩ সালের ২৭ জানুয়ারি ৪০৫৬ পয়েন্ট নিয়ে যাত্রা শুরু করে। এরপরে বিগত ৮ বছরের মধ্যে সূচকটি আজ দ্বিতীয় সর্বোচ্চ উত্থান হয়েছে। এর আগে চলতি বছরের ১৯ জানুয়ারি ইতিহাসের সর্বোচ্চ অর্থাৎ ২৩২ পয়েন্ট উত্থান হয়েছিল। এরও আগে চলতি বছরের ৯ আগস্ট তৃতীয় সর্বোচ্চ ১৮০ পয়েন্ট, ১৬ ফেব্রুয়ারি চতুর্থ সর্বোচ্চ ১৬৯ পয়েন্ট, ১৬ আগস্ট পঞ্চম সর্বোচ্চ ১৫৬ পয়েন্ট এবং ২০১৫ সালের ১০ মে ষষ্ঠ সর্বোচ্চ ১৫৫ পয়েন্ট বেড়েছিল।

এদিকে আজ ডিএসইর ডিএসইএক্স সূচকটি ১ বছর ৯ মাস ১৪ দিন বা ৩৯২ কার্যদিবস পর ৫ হাজার ৬০০ পয়েন্ট অতিক্রম করেছে। এর আগে ২০১৯ সালের ১৯ মার্চ সূচকটি আজকের চেয়ে বেশি অবস্থানে ছিল। ওই দিন ডিএসইক্স সূচকটি ৫ হাজার ৬৩১ পয়েন্টে অবস্থান করছিল। আজ ডিএসইক্স ২১৬.৮৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৬১৮.৯৯৫ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৫৭.৪০ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক ১১৪.৯৯ পয়েন্ট এবং ৩৫.৮৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১২৯৯.৫২ পয়েন্টে, ২০৭৮.৯৫ পয়েন্টে এবং ১১৭৬.৯২ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ১ হাজার ৯২৫ কোটি ৭৭ লাখ ৩৩ হাজার টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ৩৮২ কোটি ৪৯ লাখ ৯১ হাহজার টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ৫৪৩ কোটি ২৭ লাখ ৪২ হাজার টাকার।

ডিএসইতে আজ ৩৬১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ২৫৩টির বা ৭০ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ৫৮টির বা ১৬.০৬ শতাংশের এবং ৫০টি বা ১৩.৮৫ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৬৭২.২৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ২৬৫.১৮ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৮৩টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২০৮টির, কমেছে ৪২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির দর। আজ সিএসইতে ৬৭ কোটি ২৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

 

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।