প্রাচ্যনাটের নতুন প্রযোজনা ‘দ্য আলটিমেট মাস্ক’

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২১-০১-০২ ১৬:০৭:৪৭

তারুণ্য নির্ভর নাট্যদল প্রাচ্যনাট তাদের নতুন নাট্য প্রযোজনা ‘দ্য আলটিমেট মাস্ক’ মঞ্চস্থ করতে যাচ্ছে। আজ সন্ধ্যা ৭টা ১৫ মিনিটে বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে এর কারিগরি প্রদর্শনী হবে। নাট্যনির্দেশক আজাদ আবুল কালামের রচনায় নাটকটির নির্দেশনা দিয়েছেন মিতুল রহমান।

দ্য আলটিমেট মাস্ক নাটকের মূল আলোচ্য বিষয় বৈশ্বিক উষ্ণায়ন ও পরিবেশ দূষণ। এটি প্রাচ্যনাটের ৩৬তম প্রযোজনা। নাটকে দেখা যাবে—আব্দুল হাইয়ের নির্দিষ্ট কোনো পেশা নেই। সে কখনো খেলনা বিক্রি করে তো কখনো দা-বটি-খুন্তি বিক্রি করে কিংবা কখনো গার্মেন্টসের রিজেক্টেড কাপড়ও বিক্রি করে। স্ত্রী ও একাধিক সন্তান নিয়ে কোনো রকমে আব্দুল হাইয়ের দিন চলে যায়। এরমধ্যে বিশ্বজুড়ে উষ্ণায়ন ও পরিবেশ দূষণের প্রভাবে মানুষ মাস্ক পরে রাস্তায় বের হতে থাকে।

নাট্য প্রযোজনাটির সহকারী নির্দেশনায় রয়েছেন সাইদুর রহমান শাহীন। নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন আহমাদ সাকী, রকি খান, সাইদুর রহমান শাহীন, মাহমুদুল রাব্বি, অদ্রী জা আমিন, মনিষা শারমিন ইটি, সজীব হাজরা ও ডায়না মেরিলিন। এছাড়াও মঞ্চ ও আলোক প্রক্ষেপণ ভাবনায় রয়েছেন মো. শওকত হোসেন সজীব, সঙ্গীত পরিকল্পনায় নীল কামরুল, কোরিওগ্রাফিতে ফরহাদ আহমেদ শামীম, প্রপস-এ তানজি কুন এবং কস্টিউমে আফসান আনোয়ার।

নাটকটি সম্পর্কে নির্দেশ জানান, এ শহরে মানুষেরা টিকে থাকতে বাধ্য হয় জীবিকার তাগিদে। সময়ের সাথে সাথে মানুষের প্রয়োজনগুলো তাদের অন্ন-সংস্থানের খোরাক যোগায়। এমন একজন সাধারণ মানুষ যদি খুঁজে পায় প্রকৃতির প্রতি অনাচারের বিরুদ্ধে প্রতিবাদের মোক্ষম উপায়, তখন তা হয়ে উঠতে পারে সমগ্র প্রাণি জগতের কল্যাণের কার্যকরী পদচিহ্ন!

উল্লেখ্য, দ্য আলটিমেট মাস্ক প্রাচ্যনাটের ৩৬-তম প্রযোজনা। মালয়েশিয়ায় অনুষ্ঠিত এশিয়ান ইয়ুথ থিয়েটার ফেস্টিভ্যাল ২০১৯-এ ১৫ নভেম্বর,২০১৯ তারিখে নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন হয়। সেখানে নাটকটি দর্শকের কাছ থেকে বিপুল সাড়া পেয়েছে।

 

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।