৫ কোটি ডলার বোনাস গ্রহণ জিএমের শীর্ষ নির্বাহীর

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২১-০১-০২ ১৪:০৪:২৫

সংকটের মুখে থাকা মার্কিন ম্যানুফ্যাকচারিং জায়ান্ট জেনারেল ইলেকট্রিকের দায়িত্ব গ্রহণের দুই বছরের মধ্যে প্রায় ৫ কোটি ডলার বোনাস গ্রহণ করেছেন তার শীর্ষ নির্বাহী ল্যারি কালপ। করোনা মহামারীতে যখন হাজারো কর্মী ছাঁটাইয়ের শিকার হয়েছেন এবং অন্যদের বেতন সংকুচিত হয়েছে, তখন তিনি এ বোনাস গ্রহণ করেছেন।

২০১৮ সালের অক্টোবরে জিইর দায়িত্ব গ্রহণ করেন কালপ এবং ২০১৯ সালে আড়াই কোটি ডলার বেতন-ভাতা পান। তিনি যদি কোম্পানির কিছু লক্ষ্যমাত্রা অর্জন করতে পারেন তাহলে ২৩ কোটি ডলার পর্যন্ত বোনাস পেতে পারেন বলে কোম্পানির নথিপথে উঠে এসেছে।

কঠিন পরিচালন পরিস্থিতির মধ্যে নির্বাহী হিসেবে ভালো পারফরম্যান্সের কারণে কালপকে এ বোনাস দেয়া হচ্ছে বলে যুক্তি মার্কিন কনগ্লোমারেটটির।

জিই শ্রমিক ইউনিয়নের প্রধান কার্ল কেনেব্রিউ এ বিশাল অংকের বোনাস প্রদানের সিদ্ধান্তকে ‘খুবই জঘন্য’ হিসেবে অভিহিত করেছেন। কীভাবে সিইওকে এমন বোনাস দেয়া হচ্ছে যখন হাজারো কর্মী, তাদের পরিবারগুলো ছাঁটাই ও কারখানা অন্যত্র সরিয়ে নেয়ার ধাক্কা সইছে।

কালপের নেতৃত্বে কয়েক দফা জিইর কর্মী ছাঁটাই হয়েছে। এর মধ্যে গত বছর এভিয়েশন খাতে বিশ্বজুড়ে ১৩ হাজার কর্মী ছাঁটাই হয়।

২০১৮ সালে ২ হাজার ২৮০ কোটি ডলার লোকসানের পর ২০১৯ সালে লোকসান ৫৪০ কোটি ডলারে নিয়ে আসেন কালপ। গেল বছরের সর্বশেষ প্রান্তিকে ১২০ কোটি লোকসানের কথা জানিয়েছে কোম্পানিটি। সূত্র এএফপি।

 

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।