ভারতে অক্সফোর্ডের ভ্যাকসিন ব্যবহারের পক্ষে বিশেষজ্ঞদের সুপারিশ

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২১-০১-০২ ১০:৪২:১৯

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনা ভ্যাকসিনের জরুরি ব্যবহারের জন্য অনুমোদনের সুপারিশ করেছে ভারতের সরকারি বিশেষজ্ঞ প্যানেল। দেশটির ওষুধ নিয়ন্ত্রক সংস্থার (ডিসিজিআই) কাছে এটি অনুমোদনের জন্য পাঠানো হয়েছে।

শুক্রবার ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভি বিষয়টি জানিয়েছে।

সরকারি বিশেষজ্ঞ প্যানেলের আজকের সভায় ওই সুপারিশ করা হয়। গত বুধবার সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া (এসআইআই) প্যানেলের সামনে ভ্যাকসিন ‘কোভিশিল্ড’ উপস্থাপন করে। সেরাম ইনস্টিটিউট অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার এই করোনা ভ্যাকসিন উৎপাদন করছে।

ডিসিজিআই ভ্যাকসিনটি ব্যবহারে অনুমোদন দিলে ভারত সরকার এ মাস থেকে ভ্যাকসিন কার্যক্রম শুরু করবে বলে জানিয়েছে এনডিটিভি।

আগামীকাল দেশটির সব রাজ্যে ভ্যাকসিনের ‘ড্রাই রান’ পরিচালিত হওয়ার কথা। ভারতের স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন ‘ড্রাই রান’ পর্যবেক্ষণ ও বিশ্লেষণ করবেন।

তিনি জানান, ‘এর প্রস্তুতি সাধারণ নির্বাচনের মতো। এখানে বুথ থাকবে। তার প্রস্তুতি চলবে, উদ্দেশ্য হচ্ছে ভ্যাকসিন কার্যক্রমের জন্য প্রস্তুত হওয়া।’

‘যাদের টিকা দেওয়া হবে এসএমএসের মাধ্যমে তাদের জানিয়ে দেওয়া হবে। ফ্রন্টলাইন কর্মীরা অগ্রাধিকার পাবে,’ বলেন তিনি।

তিনি আরও জানান, কাউকে ভ্যাকসিন দেওয়ার পর একটি ডিজিটাল সনদও দেওয়া হবে।

ডিসিজিআইয়ের কাছে অক্সফোর্ডের ভ্যাকসিন অনুমোদনের সুপারিশের খবর ভারতবাসীর কাছে বছরের প্রথম দিন এক বিশেষ সুখবর। যুক্তরাষ্ট্রের পরে দ্বিতীয় সর্বোচ্চ করোনা আক্রান্ত দেশ ভারত। দেশটির সরকার আগামী ছয় থেকে আট মাসের মধ্যে ৩০ কোটি নাগরিককে টিকা দেওয়ার পরিকল্পনা করছে।

 

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।