সাফার নতুন প্রেসিডেন্ট এ কে এম দেলোয়ার

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২১-০১-০১ ২০:৩৪:০০

সাউথ এশিয়ান ফেডারেশন অব অ্যাকাউন্ট্যান্টসের (সাফা) প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পেয়েছেন এ কে এম দেলোয়ার হোসেন। তিনি আইসিএমএবির সাবেক প্রেসিডেন্ট এবং বর্তমান কাউন্সিল সদস্য।

শুক্রবার (১ জানুয়ারি) থেকে তিনি দায়িত্ব পালন করবেন। গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে সাফা।

এ কে এম দেলোয়ার হোসেন এফসিএমএ ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশের (আইসিএমএবি) একজন ফেলো সদস্য। তিনি ২০০৪ এবং ২০১৩ সালে আইসিএমএবির প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৯৯ সালে প্রথমবার আইসিএমএবির কাউন্সিল সদস্য হিসেবে নির্বাচিত হওয়ার পর থেকে পরবর্তী প্রতিটি কাউন্সিলেই তিনি নির্বাচিত হয়েছেন।

২০০৪ সালে কনফেডারেশন অব এশিয়ান অ্যান্ড প্যাসিফিক অ্যাকাউন্ট্যান্টসের (কাপা) বোর্ড সদস্য এবং স্ট্র্যাটেজিক কমিটির সদস্য নির্বাচিত হন। তিনি ‘এ কে এম দেলোয়ার হোসেন অ্যান্ড অ্যাসোসিয়েটস’-এর প্রিন্সিপাল এবং প্রধান নির্বাহী কর্মকর্তা। তিনি অগ্রণী ব্যাংক ইকুইটি ইনভেস্টমেন্টস লিমিটেডের (অগ্রণী ব্যাংকের একটি সাবসিডিয়ারি প্রতিষ্ঠান) সরকার মনোনীত পরিচালক। তিনি বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ফাইন্যান্স কমিটি, ওয়াসো ক্রেডিট রেটিং কোম্পানি বাংলাদেশের পরিচালক। তিনি ওয়াসো ইঞ্জিনিয়ারস অ্যান্ড কনসালট্যান্টস বাংলাদেশ লিমিটেডের চেয়ারম্যান এবং ‘কনকোপ’-এর সেক্রেটারি জেনারেল।

এ কে এম দেলোয়ার হোসেন দেশের বৃহত্তর রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনে (বিএসএফআইসি) ২০১৪ থেকে ২০১৯ সাল পর্যন্ত চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেছেন। এর আগে তিনি প্রতিষ্ঠানটির ডিরেক্টর (ফিন্যান্স) হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি দুই মেয়াদে রূপালী ব্যাংকের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। ২০১০ সালে তিনি জাতীয় মজুরি ও উৎপাদনশীলতা কমিশনের সদস্য ছিলেন।

এছাড়াও তিনি ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড, খুলনা শিপইয়ার্ড ও নারায়ণগঞ্জ ডকইয়ার্ড লিমিটেড, বাংলাদেশ ডিজেলপ্ল্যান্ট লিমিটেড, বাংলাদেশ ইনস্টিটিউট অব ক্যাপিটাল মার্কেট এবং ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালক ছিলেন।

 

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।