মুক্ত বাণিজ্য চুক্তিতে যুক্তরাজ্য-তুরস্ক

মুক্ত বাণিজ্য চুক্তিতে যুক্তরাজ্য-তুরস্ক
তুরস্কের সঙ্গে ১ হাজার ৮০০ কোটি পাউন্ড বা ২ হাজার ৫০০ কোটি ডলারের মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) স্বাক্ষর করেছে যুক্তরাজ্য। মঙ্গলবার আঙ্কারার সঙ্গে এই এফটিএ স্বাক্ষরের বিষয়টি নিশ্চিত করেছে লন্ডন।

চুক্তি স্বাক্ষরের আগে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান বলেন, ১৯৯৫ সালে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে কাস্টমস ইউনিয়ন ডিলের পর এটি আমাদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ চুক্তি হতে যাচ্ছে।

যুক্তরাজ্য-তুরস্কের নয়া মুক্ত বাণিজ্য চুক্তিতে নতুন কিছু নেই। লন্ডন-আঙ্কারার মধ্যে বিদ্যমান বাণিজ্যিক শর্তগুলোই বহাল থাকছে। তবে এ চুক্তিকে নিজেদের গাড়ি, ম্যানুফ্যাকচারিং ও ইস্পাত শিল্পের জন্য বড় বিজয় হিসেবে দেখছে লন্ডন।

যুক্তরাজ্যের আন্তর্জাতিক বাণিজ্যমন্ত্রী লিস ট্রাস বলেন, এ চুক্তির মাধ্যমে অদূরভবিষ্যতে যুক্তরাজ্য-তুরস্কের মধ্যে আরো উচ্চাভিলাষী বাণিজ্য চুক্তির দরজা উন্মুক্ত হলো। এ চুক্তির ফলে তুরস্কে পণ্য রফতানি করা ৭ হাজার ৬০০ ব্রিটিশ ব্যবসাপ্রতিষ্ঠান শুল্ক থেকে রক্ষা পাবে। এতে ব্রিটেনের গাড়ি শিল্প ও ম্যানুফ্যাকচারিং খাতের সাপ্লাই চেইন সুরক্ষিত হবে।

তুরস্ক ও যুক্তরাজ্যের এ মুক্ত বাণিজ্য চুক্তিকে স্বাগত জানিয়েছে মার্কিন গাড়ি নির্মাতা জায়ান্ট ফোর্ড। এটাকে অত্যন্ত তাত্পর্যপূর্ণ হিসেবে অভিহিত করেছেন কোম্পানিটির ইউরোপীয় প্রেসিডেন্ট স্টুয়ার্ট রাউলি।

লন্ডনে ফোর্ডের ডাগেনহাম কারখানা থেকে নির্মিত বেশির ভাগ ডিজেলচালিত গাড়ি তুরস্কে রফতানি হয়।সূত্র এএফপি ও রয়টার্স।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া