নিজেদের তৈরি করোনা টিকার অনুমোদন দিল চীন

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২০-১২-৩১ ১৩:১৫:২৯

চীন তাদের রাষ্ট্রীয় ওষুধ প্রস্ততকারী প্রতিষ্ঠান সিনোফার্মের তৈরি করোনার টিকা ব্যবহারের অনুমোদন দিয়েছে।

বৃহস্পতিবার প্রথমবারের মতো সাধারণ জনগণের মধ্যে করোনাভাইরাসের টিকা ব্যবহারের অনুমোদন দিল চীন। শীত মৌসুমে এ ভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ার আশঙ্কার মুখে এই পদক্ষেপ নিল দেশটি।

এ পর্যন্ত জনসমক্ষে সিনোফার্মের এ টিকার কার্যকারিতা সম্পর্কে কোনো বিস্তারিত তথ্য প্রকাশ করেনি চীন। তবে এটির উন্নয়নে যুক্ত বেইজিং বায়োলজিক্যাল প্রোডাক্টস ইনস্টিটিউট (সিনোফার্মের সহযোগী প্রতিষ্ঠান চায়না ন্যাশনাল বায়োটেক গ্রুপের একটি শাখা) বুধবার বলেছে, এই টিকা করোনা প্রতিরোধে ৭৯ দশমিক ৩৪ শতাংশ কার্যকর।

এর আগে চলতি মাসে সংযুক্ত আরব আমিরাত (ইউএই) প্রথমবারের মতো চীনের এ টিকা নিজ দেশে ব্যবহারের অনুমোদন দেয়।

করোনার টিকা ব্যবহারের অনুমোদন দেয়ার ক্ষেত্রে অন্যান্য দেশের তুলনায় ধীরগতিতে চলছিল চীন। এখনো দেশটিতে কয়েকটি টিকার শেষ ধাপের পরীক্ষামূলক প্রয়োগ চলছে।

চীনের ন্যাশনাল মেডিকেল প্রোডাক্টস অ্যাডমিনিস্ট্রেশন বলেছে, টিকার আইনি অনুমোদন দেয়া শর্তসাপেক্ষ বিষয়। পরীক্ষায় নিরাপদ ও কার্যকর হিসেবে প্রমাণিত না হওয়া পর্যন্ত টিকা ব্যবহারের অনুমোদন দেয়া যায় না।

চীন এমন একসময় সিনোফার্মের টিকার অনুমোদন দিল, যখন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য কোভিডের দুটি টিকা ব্যবহারের অনুমোদন দিয়েছে। সূত্র রয়টার্স।

 

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।