করোনা ভ্যাকসিন ন্যায্য বণ্টণ চায় ডব্লিউএইচও

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২০-১২-৩১ ১৩:১৯:৪৬, আপডেট: ২০২০-১২-৩১ ১৫:২৯:৫৪

করোনাভাইরাসের ভ্যাকসিন ন্যায্যভাবে বন্টন চেয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) সব দেশের প্রতি আহ্বান করেন। রয়টার্স সূত্রে এ তথ্য জানা যায়।

ডব্লিউএইচওর মহাপরিচালক টেড্রোস আধানম গেবরিয়াসুস বুধবার এক ভিডিওবার্তায় এ আহ্বান জানান।

ডব্লিউএইচওর প্রধান বলেন, মহামারী করোনাভাইরাসের লাগাম টানতে ভ্যাকসিন বড় ধরনের আশা জাগাচ্ছে। কিন্তু বিশ্বকে রক্ষায় সব জায়গায় ঝুঁকিতে থাকা সব মানুষ যাতে কোভিড-১৯ এর টিকা পায়, তা অবশ্যই নিশ্চিত করতে হবে।

কোভিড-১৯ চীনে শনাক্তের বছর পূর্তির একদিন আগে দেয়া ভিডিওবার্তায় টেড্রোস আধানম গেবরিয়াসুস শুধু ধনী দেশ নয়, বিশ্বের সব জায়গায় ঝুঁকিতে থাকা লোকজনের জন্য করোনার টিকা নিশ্চিত করার আহ্বান জানান।

টেড্রোস আধানম কোভ্যাক্স উদ্যোগের মাধ্যমে বিশ্বের নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোর জন্য টিকা কিনতে চার বিলিয়ন ডলার অর্থের জন্য আবেদন জানান। তিনি বলেন, নতুন বছরে এই চ্যালেঞ্জের কথা আমাদের বলতে হবে।

কোভ্যাক্স উদ্যোগের মাধ্যমে ২০২১ সালের মধ্যে বিশ্বে ২০০ কোটি ডোজ নিরাপদ ও কার্যকর টিকা সরবরাহের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। ধনী-গরিব দেশ নির্বিশেষে করোনার টিকার ন্যায্য বিতরণ নিশ্চিত করা কোভ্যাক্স উদ্যোগের লক্ষ্য।

 

 

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।