স্যামসাং এলসিডি প্যানেল উৎপাদন চালু রাখবে

স্যামসাং এলসিডি প্যানেল উৎপাদন চালু রাখবে
এলসিডি প্যানেল উৎপাদন চালু রাখার কথা জানিয়েছে স্যামসাং ইলেকট্রনিকসের ডিসপ্লে নির্মাণ বিভাগ ‘স্যামসাং ডিসপ্লে’, যা ‘লিকুইড ক্রিস্টাল ডিসপ্লে'। বাড়তি কত সময়ের জন্য এলসিডি প্যানেল উৎপাদন অব্যাহত থাকবে, তা নির্ভর করবে বৈশ্বিক চাহিদার ওপর। এর আগে, গত মার্চে এলসিডি প্যানেল উৎপাদন স্থায়ীভাবে বন্ধের ঘোষণা দিয়েছিল প্রতিষ্ঠানটি, যা চলতি বছর শেষ থেকে কার্যকর হওয়ার কথা ছিল। রয়টার্স সূত্রে এ তথ্য জানা যায়।

মহামারী করোনাভাইরাসের কারণে লকডাউনে ঘরবন্দি মানুষের মধ্যে টিভি, কম্পিউটার মনিটর ও হোম এন্টারটেইনমেন্ট ডিভাইসের চাহিদা বৃদ্ধি পেয়েছে। বিভিন্ন ব্র্যান্ড ক্রমবর্ধমান গ্রাহক চাহিদা পূরণে মোবাইল কম্পিউটিংয়ের পাশাপাশি হোম এন্টারটেইনমেন্ট ডিভাইসের উৎপাদন জোরদার করছে। স্যামসাং ধারণা করে, চলমান মহামারীর নতুন বাস্তবতায় আকস্মিক চাহিদা বেড়ে যাওয়ায় অনির্দিষ্ট সময়ের জন্য এলসিডি প্যানেলের উৎপাদন চালিয়ে যাওয়ার পরিকল্পনা নিয়েছে।

এর আগে, গত মার্চে এক ঘোষণায় এলসিডি প্যানেল উৎপাদন কার্যক্রম স্থায়ীভাবে বন্ধের ঘোষণা দিয়েছিল স্যামসাং ডিসপ্লে, যা চলতি বছর শেষ থেকে কার্যকর হওয়ার তথ্য দেয়া হয়েছিল। এলসিডি প্যানেল বাজার খারাপ সময় পার করছে। এরই অংশ হিসেবে গত বছর অক্টোবরে দক্ষিণ কোরিয়ায় নিজেদের একটি এলসিডি প্যানেল উৎপাদন কারখানা বন্ধ ঘোষণা করেছিল স্যামসাং ডিসপ্লে।

উল্লেখ্য, গত বছর শেষ দিকে প্রতিষ্ঠানটি জানায়, নতুন আঙ্গিকের আরো উন্নত ‘কোয়ান্টাম ডট’ ডিসপ্লে উৎপাদনে বিদ্যমান কারখানা এবং একটি উৎপাদন লাইন হালনাগাদে ১ হাজার ৭২ কোটি ডলার (১৩ দশমিক ১ ট্রিলিয়ন ওন) বিনিয়োগের পরিকল্পনা নিয়েছে। আগামী পাঁচ বছরে এ অর্থ বিনিয়োগ করা হবে।

মোবাইল ডিভাইস, বিশেষ করে সেলফোন, পরিধেয় প্রযুক্তিপণ্য ও হোম এন্টারটেইনমেন্ট ডিভাইসের গুরুত্বপূর্ণ একটি অনুষঙ্গ ডিসপ্লে। বিভিন্ন প্রযুক্তিপণ্যে এখন অর্গানিক লাইট এমিটিং ডায়োড (ওএলইডি) ডিসপ্লে বেশি ব্যবহার হচ্ছে। তবে এলসিডি ডিসপ্লের চাহিদা এখন অনেকটা কমেছে।

এছাড়া এলসিডি ডিসপ্লে নির্মাতা বেড়ে যাওয়ায় খুব বেশি ভালো ব্যবসা করতে পারছে না স্যামসাং ডিসপ্লে। ওএলইডি কিংবা এলসিডি যে ধরনের হোক আল্ট্রা-ক্লিয়ার ডিসপ্লে ব্যবসাকে ভবিষ্যতে বড় ধরনের ব্যবসার সুযোগ হিসেবে দেখছে স্যামসাং ডিসপ্লে। যে কারণে বিদ্যমান কারখানায় ডিসপ্লে প্যানেল উৎপাদন সক্ষমতা বাড়াতে নতুন বিনিয়োগের পরিকল্পনা নিয়ে এগোচ্ছে প্রতিষ্ঠানটি।

বৈশ্বিক এলসিডি ডিসপ্লে বাজার খারাপ সময় পার করছে। কারণ টেলিভিশন ও স্মার্টফোনে এলসিডি ডিসপ্লের ব্যবহার কমেছে। চীনভিত্তিক ডিসপ্লে নির্মাতাদের কারণেও বাজারটিতে চাপে রয়েছে স্যামসাং ডিসপ্লে। বিদ্যমান পরিস্থিতির সঙ্গে খাপ খাইয়ে নিতে আরো উন্নত ও নতুন প্রযুক্তির ডিসপ্লে আনতে কারখানায় বিনিয়োগ অব্যাহত রেখেছে প্রতিষ্ঠানটি।

বিশ্বব্যাপী প্রযুক্তিপণ্যের গ্রহণযোগ্যতা বাড়ছে। ক্রমবর্ধমান ডিভাইস চাহিদার কথা বিবেচনা করে অনেক প্রতিষ্ঠান ডিসপ্লের উৎপাদন বাড়ানোর উদ্যোগ নিয়েছে। স্যামসাং ডিসপ্লে এর মধ্যে অন্যতম। বৈশ্বিক ডিসপ্লে বাজারে একচ্ছত্র আধিপত্য রয়েছে প্রতিষ্ঠানটির। এলসিডি এবং ওএলইডি ডিসপ্লে বাজারে আধিপত্য ধরে রাখতে এরই মধ্যে কারখানা স্থাপনে বড় অংকের বিনিয়োগ করেছে স্যামসাং। এবার বিদ্যমান কারখানায় নতুন আঙ্গিকের আরো উন্নত কোয়ান্টাম ডট ডিসপ্লে উৎপাদন বাড়াতে নতুন করে বিনিয়োগ করতে যাচ্ছে প্রতিষ্ঠানটি।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

স্মার্টফোনে ম্যালওয়্যার ছড়াচ্ছে ১৪ অ্যাপ
ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হলে যা করবেন
গোপন নয় ‘ইনকগনিটো’ মুড, গুগলকে ৫৪ হাজার কোটির জরিমানা
বৈদ্যুতিক গাড়ি আনছে শাওমি
গুগল ক্রোম বাংলায় ব্যবহার করবেন যেভাবে
ডিলিট হওয়া ফেসবুক অ্যাকাউন্ট ফিরে পাবেন যেভাবে
ওয়েবসাইটে জি-মেইল অ্যাড্রেস আনসাবস্ক্রাইব করবেন যেভাবে
আইফোন চুরি হলেও আইডির সুরক্ষা দেবে নতুন ফিচার
দেশে সক্রিয় মোবাইল সিমের সংখ্যা জানালেন প্রধানমন্ত্রী
আইফোনের ব্যাটারির আয়ু বাড়ানোর উপায়