ট্রাম্পের ভারত সফরপ্রস্তুতি ঘিরে শিব সেনার সমালোচনার ঝড় মোদী

আন্তর্জাতিক ডেস্ক প্রকাশ: ২০২০-০২-১৮ ০০:৪৮:৪৮, আপডেট: ২০২০-০২-১৮ ০০:৫৬:০১

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আগামী ২৪ ফেব্রুয়ারি ভারত সফরে আসছেন। সফরকে কেন্দ্র করে ভারত ব্যাপক প্রস্তুতিও নিচ্ছেন মোদী সরকার। এর মধ্যে ট্রাম্প যাবেন মোদীর গুজরাটেও। থাকবেন তিনঘণ্টা। ট্রাম্পের তিনঘণ্টার গুজরাট সফরের প্রস্তুতিতে খরচ হচ্ছে ১০০ কোটি টাকা। এমনকী সেই রাজ্যের গরিবি ঢাকতে দু’দিকে দেওয়ালও গড়ছে সরকার। এবার সেই প্রস্তুতি নিয়ে প্রাক্তন জোটসঙ্গী বিজেপিকে একহাত নিল শিব সেনা। শিবসেনার মুখপত্র সামনার সম্পাদকীয়তে মোদি সরকারের এই প্রস্তুতির মানসিকতাকে দাসত্বের সঙ্গে তুলনা করা হয়েছে। একইসঙ্গে শিব সেনার দাবি, ট্রাম্পের এই সফর বিদেশের বাজারে ভারতীয় মুদ্রা দামের পতন আটকাতেও সাহায্য করবে না। আবার ওই পাঁচিলের পিছনে থাকা বস্তিগুলির উন্নয়নেও ট্রাম্প কোনও সাহায্য করবেন না। স্রেফ রাজনৈতিক ফায়দার জন্যই মোদি-ট্রাম্পের বোঝাপড়া রয়েছে। শিব সেনার কটাক্ষ, “গরিবি লুকোতে বলছে মোদি।”

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে স্বাগত জানানোর জন্যে সেজে উঠছে আহমেদাবাদ। আর এই শহরকে সাজাতে দিলখোলা হয়ে খরচ করছেন মুখ্যমন্ত্রী বিজয় রূপানি। সরকারি সূত্রে জানা গেছে, মুখ্যমন্ত্রী নির্দেশ দিয়েছেন, ট্রাম্পকে স্বাগত জানাতে বাজেট বাধা হয়ে না দাঁড়ায়। রাস্তা সারানো থেকে শুরু করে শহরকে আরও সুন্দর করে তোলার দায়িত্ব ভাগ করে নিয়েছে আহমেদাবাদ মিউনিসিপাল কর্পোরেশন এবং আহমেদাবাদ আরবান ডেভলপমেন্ট অথরিটি। শহরকে সাজানোর জন্য প্রত্যেক বিভাগকে হাত খুলে খরচ করার নির্দেশও দেওয়া হয়েছে। মোট খরচ হচ্ছে ১০০ কোটি টাকা।

এই বিপুল খরচ নিয়ে কেন্দ্রকে তুলোধনা করেছে শিব সেনা। তাঁদের তরফে সামনায় লেখা হয়েছে, “যেন ‘বাদশাহ’ নগর পরিদর্শনে আসবেন এমন করে আহমেদাবাদকে সাজানো হচ্ছে। যেভাবে স্বাধীনতার আগে ব্রিটিশ আমলে রানি ভিক্টোরিয়া ভারত সফরে আসতেন, ট্রাম্প যেন সেভাবেই ভারত সফরে আসবেন! করদাতাদের টাকা খরচ করে পরিদর্শনে আসা ব্রিটিশ প্রভুদের যেভাবে খুশি করা হত। এখনও সেই একই কাজ করা হচ্ছে। মোদি সরকারের প্রস্তুতি সেই দাসত্বের কথা মনে করিয়ে দিচ্ছে।”

মোদিকে সরাসরি আক্রমণ করে শিবসেনার মুখপত্রে লেখা হয়েছে, “ইন্দিরা গান্ধী একসময় গরিবি হঠাও ডাক দিয়েছিলেন আর এখন মোদী বলছেন, গরিবি ছুপাও।” সেকারণেই আহমেদাবাদে বস্তি ঢাকতে ১০০ কোটি টাকা খরচ করে দেওয়াল তোলা হয়েছে বলে অভিযোগ করা হয়েছে সামনায়। # ইন্ডিয়া টুডে অবলম্বনে

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।