জানুয়ারিতে ইরানের ইস্পাত রপ্তানি বেড়েছে ৯৩ ভাগ

আন্তর্জাতিক ডেস্ক প্রকাশ: ২০২০-০২-১৮ ০০:২৬:০৮

ইসলামি প্রজাতন্ত্র ইরান থেকে জানুয়ারি মাসে ইস্পাত রপ্তানি শতকরা ৯৩ ভাগ বেড়েছে। ইরানের বিরুদ্ধে আমেরিকার পক্ষ থেকে অবৈধভাবে ব্যাপক নিষেধাজ্ঞা আরোপ করা সত্ত্বেও ইরানের ইস্পাত রপ্তানি বাড়লো।

ইরানে ইস্পাত উৎপাদনকারী সবচেয়ে বড় প্রতিষ্ঠান ইরানি মাইন্স অ্যান্ড মেটালস গ্রুপ চলতি বছরের প্রথম মাসে ছয় লাখ ৭৫ হাজার টন ইস্পাত রপ্তানি করেছে। চলতি বছরের ১০ মাসে (গত ২০ জানুয়ারি পর্যন্ত) এই প্রতিষ্ঠানটি ৫৮ লাখ ৮০ হাজার টন ইস্পাত রপ্তানি করেছে যা আগের বছরের চেয়ে শতকরা ২৫ ভাগ বেশি।

এই রপ্তানির মধ্যে ইরানের বেসরকারি খাতের ছোটখাটো কারখানা যে সমস্ত ইস্পাত উৎপাদন করেছে তার কোনো হিসাব আনা হয় নি। এসব কারখানা তাদের পণ্য প্রধানত দক্ষিণ-পূর্ব এশিয়া এবং মধ্য এশিয়ার বিভিন্ন দেশে রপ্তানি করেছে।

চীনে বর্তমানে যে করোনাভাইরাসের প্রাদুর্ভাব ছড়িয়ে পড়েছে তার ফলে আন্তর্জাতিক বাজারে চীনের রপ্তানি অনেকটা কমেছে। সেই ঘাটতি পূরণের চেষ্টা করছে ইরান।

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।