বছর শেষে সূচক ও লেনদেনে বড় উত্থান

বছর শেষে সূচক ও লেনদেনে বড় উত্থান
বিদায়ী বছর ২০২০ সালের শেষ লেনদেন আজ পুঁজিবাজারে। এদিন পুঁজিবাজারে সূচক ও লেনদেন সর্বোচ্চ স্থানে পৈাঁছেছে। বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচক ও লেনদেন দুটোতেই বড় উত্থান হয়েছে। আজ ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৪৩ পয়েন্ট বেড়ে গত ১৮ মাসের মধ্যে সর্বোচ্চ অবস্থানে রয়েছে। এদিন ডিএসইতে লেনদেনও গত ৬ মাসের মধ্যে সর্বোচ্চ অবস্থানে রয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে এক হাজার ৫৪৩ কোটি ২৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা গত ৬ মাসের মধ্যে সর্বোচ্চ লেনদেন ডিএসইতে। এর আগে গত ২৮ জুন ডিএসইতে গ্লাক্সোস্মিথক্লাইনের মালিকানা বদলকে কেন্দ্র করে সর্বোচ্চ ২ হাজার ৫৪৩ কোটি ২৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

বুধবার ডিএসইতে আগের দিন থেকে ১৫৯ কোটি ৩৭ লাখ টাকা বেশি লেনদেন হয়েছে। গতকাল লেনদেন হয়েছিল এক হাজার ৩৮৩ কোটি ৮৯ লাখ টাকার।

এদিন ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৪৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৪০২ পয়েন্টে; যা গত ১৮ মাসের মধ্যে সর্বোচ্চ স্থান। এর আগে ২০১৯ সালের ৩০ জুন সূচকটির অবস্থান ছিল ৫ হাজার ৪২১ পয়েন্ট।

অপর দুই সূচকের মধ্যে ডিএসই৩০ সূচক ২৭ পয়েন্ট এবং ডিএসইএস বা শরীয়াহ সূচক ৮ পয়েন্ট বেড়েছে।

বুধবার ডিএসইতে মোট ৩৬২টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১২০টির, দর কমেছে ১৬৫টির এবং দর অপরিবর্তিত রয়েছে ৭৭টি কোম্পানির।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ১১৭ পয়েন্ট। সূচকটি ১৫ হাজার ৫৯২ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে লেনদেন হয়েছে ৭১ কোটি ১১ লাখ টাকার শেয়ার।

সিএসইতে মোট ২৮৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৯৮টির, দর কমেছে ১৪৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৭টির।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত