পাকিস্তানকে হারিয়ে শীর্ষে নিউ জিল্যান্ড

পাকিস্তানকে হারিয়ে শীর্ষে নিউ জিল্যান্ড
নিউ জিল্যান্ডের বিপক্ষে জয়ের জন্য প্রয়োজন ৩৭৩ রান। হাতে সময় প্রায় দেড় দিন। এমন লক্ষ্যে ব্যাটিং করতে নেমে চতুর্থ দিন পাকিস্তান দুই ওপেনারকে হারায় শূন্য রানেই। সেখান থেকে অবিশ্বাস্যভাবে ঘুরে দাঁড়ায় মিসবাউল হকের দল। তবে শেষ পর্যন্ত শেষ রক্ষা হয়নি। ড্র-য়ের খুব কাছে গিয়ে ফিরতে হয়েছে মলিন মুখে। হারতে হয়েছে ১০১ রানে।

মাউন্টমাঙ্গানুইয়ে প্রথম টেস্টে পাকিস্তানকে হারিয়ে টেস্ট র‍্যাংকিংয়ের শীর্ষে ওঠে নিউ জিল্যান্ড। এর আগে কখনো দলটি টেস্ট ক্রিকেটের এক নাম্বার দল হতে পারেনি। ৩৭৩ রানের টার্গেটে খেলতে নেমে ১২৩.৩ ওভার ব্যাটিং করে পাকিস্তান অলআউট হয় ২৭১ রান করে।

ম্যাচের পরতে পরতে সাজানো ছিল রোমাঞ্চ। গতকাল চতুর্থ দিন প্রথমেই দুই ওপেনারকে হারিয়ে ব্যাকফুটে চলে যায় পাকিস্তান। পরে ফাওয়াদ আলম-আজহার আলী দিন শেষ করে আসেন। বুধবার ৫ম দিন সকালেই আজহার আলী ফিরে গেলে আবার ধাক্কা খায় পাকিস্তান। বিপদ আঁচ করতে দেননি ফাওয়াদ। ক্যারিয়ারের দ্বিতীয় শতক হেঁকে মোহাম্মদ রিজওয়ানকে সঙ্গে নিয়ে চলা শুরু করেন স্রোতের বিপরীতে।

৬০ রানে রিজওয়ানের আউটের মাধ্যমে ভাঙে ৫ম উইকেটে গড়া ১৬৫ রানের জুটি। এই জুটি ভাঙার পরেই মূলত ম্যাচ থেকে ছিটকে যায় পাকিস্তান। রিজওয়ানের পর ১০২ রানে ফেরেন ফাওয়াদও। তিনি ২৩৬ বলে তুলে নেন ক্যারিয়ারের দ্বিতীয় টেস্ট সেঞ্চুরি। ফাওয়াদ আলম আউট হওয়ার পর কিছুক্ষণ লড়াই করেছিলেন ফাহিম আশরাফ। ফাহিম ফেরার পর তিন বোলার মোহাম্মদ আব্বাস, শাহীন আফ্রিদি ও নাসিম শাহ দারুণ লড়াই করেন। এই তিন জনে খেলেন প্রায় ১৩ ওভার। শেষ পর্যন্ত নাসিম শাহের আউটের মধ্যমে ইতি ঘটে লড়াইয়ের।

এর আগে গতকাল দ্বিতীয় ইনিংসে কিউইদের দেওয়া বিশাল লক্ষ্যের সামনে ব্যাটিং করতে নেমে তিন উইকেটে ৭১ রান করে চতুর্থ দিন শেষ করে। ক্রিজে ছিলেন আজহার আলী (৩১) ও ফাওয়াদ আলম (২১) রানে। ফাওয়াদ ২১কে শতকে রুপান্তরিত করলেও আজহার পারেননি। আজ দিনের শুরতেই আজহার ফেরেন ৮ রান যোগ করে।

কিউইদের হয়ে দ্বিতীয় ইনিংসে দুটি করে উইকেট নেন মিচেল স্যান্টনার, টিম সাউদি, ট্রেন্ট বোল্ট, কাইল জেমিসন ও নীল ওয়েগনার।

প্রথম ইনিংসে কেন উইলিয়ামসনের সেঞ্চুরিতে ৪৩১ রানের পাহাড় গড়ে কিউইরা। জবাবে প্রথম ইনিংসে ২৩৯ রানে গুটিয়ে যায় পাকিস্তান। ২৪১ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ১৮০ রান করে ইনিংস ঘোষণা করে নিউ জিল্যান্ড। পাকিস্তানের সামনে দ্বিতীয় ইনিংসে টার্গেট দাঁড়ায় ৩৭৩ রানের। জাবাবে দ্বিতীয় ইনিংসে পাকিস্তানের ইনিংস থামে ২৭১ রানে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পা-বিহীন টিকটিকিসহ শতাধিক নতুন প্রজাতির আবিষ্কারের বছর ২০২৩
গলাব্যথা সারাতে কেন লবণ-পানি পান করবেন
থার্টিফার্স্টে মেট্রোরেলের আশপাশে ফানুস না ওড়ানোর অনুরোধ
মাশরাফির দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভাঙলেন সোহান
ঢাবির অধীনে এডুকেশন ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তির সুযোগ
আজ পীরগঞ্জ যাচ্ছেন শেখ হাসিনা
প্রকৃতি ও সংস্কৃতির সমন্বয়ে পরিবেশবান্ধব বাংলাদেশ গড়তে হবে
দুই বাংলাদেশির মৃত্যুদণ্ড কার্যকর করলো সৌদি
প্রথম দিনেই ‘সালার’ আয় ১৭৫ কোটি
টানা তিন বছর মুনাফা না থাকলে ব্যাংকাস্যুরেন্স সেবা নয়