বীমা খাতের অটোমেশনে ৬০০ কোটি টাকার প্রকল্প

বীমা খাতের অটোমেশনে ৬০০ কোটি টাকার প্রকল্প
বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) চেয়ারম্যান ড. এম মোশাররফ হোসেন বলেছেন, বীমা খাতের অটোমেশন ও উন্নয়নে ৬০০ কোটিরও বেশি টাকা ব্যয়ে একটি প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। প্রকল্পটি বাস্তবায়িত হলে বীমা খাত পুরোপুরিভাবে অটোমেশনে আসবে। এতে বীমা খাতের অনিয়ম ও দুর্নীতি বন্ধ হবে, গ্রাহকদের সেবা সহজ ও স্বচ্ছ হবে এবং বীমার প্রতি মানুষের আস্থা ও বিশ্বাস বৃদ্ধি পাবে।

চলতি সপ্তাহে বীমা খাত: বিশ্বব্যাপী পরিবর্তন ও বাংলাদেশ প্রসঙ্গ’ শীর্ষক এক গোলটেবিল আলোচনায় তিনি এসব কথা বলেন। ডাব্লপি, গার্ডিয়ান লাইফ এবং বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ যৌথভাবে ডিজিটাল ফ্লাটফর্মে আলোচনা অনুষ্ঠানটি আয়োজন করে।

তিনি বলেন, গ্রাহকদের বীমা দাবি সহজে ও স্বল্প সময়ে সমাধান করার বিষয়কে আমরা গুরুত্ব দিচ্ছি। বীমা খাতকে প্রযুক্তি নির্ভর করে এখাতে সব সেবা স্বচ্ছ ও জবাবদিহি করা হচ্ছে। যাতে খাতটিতে গ্রাহকের আস্থা অর্জন করা সম্ভব হয়।’

তিনি আরও বলেন, বীমা খাতে স্বচ্চতা ও জবাবদিহিতা নিশ্চিত করার লক্ষ্যে ইতোমধ্যে প্রয়োজনীয় আইন-কানুন সংশোধন ও পরিবর্তন করা হয়েছে। এসব কর্মকান্ডের সুফল খাতটিতে ইতোমধ্যে দেখা দিতে শুরু করেছে। তিনি বলেন, ২০২০ সালে বীমা খাতে ইতিবাচক অনেক পরিবর্তন এসেছে এবং ২০২১ সালে খাতটিতে আরও অনেক পরিবর্তন দেখা যাবে।’

গার্ডিয়ান লাইফের প্রধান নির্বাহী কর্মকর্তা এমএম মনিরুল আলম বলেন, মহামারির প্রভাব বিবেচনা করে বীমা খাতে নতুন নতুন সেবা চালু করা হচ্ছে। এসব সেবার প্রতি গ্রাহকদের আগ্রহ বাড়ানো হচ্ছে।

গ্রীনডেল্টা ইন্সুরেন্সে প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ফারজানা চৌধুরী বলেন, অটোমেশনের কারণে বীমা খাতে কর্মকান্ড সম্প্রসারিত হবে। তিনি বলেন, অটোমেশনের ফলে বীমা সেবা সমাজের প্রান্তিক মানুষদের কাছেও সহজে পৌঁছানো যাবে।

প্রাইম ইসলামী লাইফের সিইও আপেল মাহমুদ বলেন, বীমা হলো এক ধরনের ঝুঁকি ভাগাভাগি প্রক্রিয়া। আমরা গ্রাহকদের ঝুঁকি ভাগ করে কার্যকরভাবে তাদের পাশে থাকতে চাই, তাদেরকে সঠিক সেবা দিতে চাই। খাতটি পুরোপুরি অটোমেশন হলে এসব কাজ আরও সঠিকভাবে সম্পাদন করা আমাদের জন্য সহজ হবে।’

বিজনেস ইনসাইডার বাংলাদেশ-এর সম্পাদক সাজ্জাদুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে বাংলাদেশ ইন্সুরেন্স একাডেমির প্রধান ফেকাল্টি মেম্বার ও পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) ইব্রাহিম হোসেনও অন্যান্যোর মধ্যে অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ব্র্যাক ব্যাংক ও মেটলাইফের মধ্যে ব্যাংকাসুরেন্স চুক্তি
৩৪ ব্যাংক ‘ব্যাংকাস্যুরেন্স’ ব্যবসায় অযোগ্য
কমেছে জীবন বিমার বিনিয়োগ, বেড়েছে সাধারণ বিমার
বিআইএ’র বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত
ফের সোনার বাংলা ইন্স্যুরেন্সের চেয়ারপারসন শেখ কবির
মেটলাইফের বিমা সুবিধা পাবেন ক্যাল বাংলাদেশের কর্মীরা
বেস্ট সিইও'র স্বীকৃতি পেলেন ন্যাশনাল লাইফের কাজিম উদ্দিন
বিমা খাতের বড় সমস্যা কর্পোরেট গভর্নেন্সের অভাব
দুর্বল বিমা কোম্পানিকে মূলধারায় নিয়ে আসার চেষ্টা করতে হবে
যাত্রা শুরু করলো শান্তা লাইফ ইন্স্যুরেন্স