ওমরাহ পালনকারী ৫০ লাখ মুসল্লি করোনামুক্ত

ওমরাহ পালনকারী ৫০ লাখ মুসল্লি করোনামুক্ত
করোনাভাইরাসের কারণে দীর্ঘ ৮ মাস পবিত্র ওমরাহ পালন বন্ধ থাকার পর গত তিন মাস ধরে সৌদি আরবের পবিত্র নগরী মক্কায় স্বাস্থ্যবিধি মেনে চলছে ওমরাহ কার্যক্রম। সৌদি প্রেস এজেন্সির (এসপিএ) তথ্য জানা যায়, গত তিন মাসে পবিত্র নগরী মক্কার মসজিদে হারামে ইবাদতকারী ও ওমরাহ পালনকারী ৫০ লাখ মুসল্লির কেউই কোভিড-১৯ এ আক্রান্ত হয়নি। সবাই করোনামুক্ত ছিলেন।

কোভিড-১৯ এর কারণে দীর্ঘ প্রায় ৮ মাস বন্ধ থাকার পর অক্টোবরের ৪ তারিখ থেকে পুনরায় পবিত্র নগরী মক্কায় যথাযথ স্বাস্থ্যবিধি মেনে পবিত্র ওমরাহ পালন শুরু হয়। তারপর ইবাদত করার জন্য মসজিদে হারাম সবার জন্য উন্মুক্ত করে দেওয়া হয়। এ সময়ে ৫০ লাখ মুসলিম ওমরাহ পালন ও ইবাদত বন্দেগিতে অংশগ্রহণ করে।

সৌদি প্রেস এজেন্সির (এসপিএ) তথ্য মতে, দেশটির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী ড. মোহাম্মদ সালেহ বেনতেন এই বিষয়টি নিশ্চিত করেছেন। গত অক্টোবর থেকে ৫ মিলিয়ন তথা ৫০ লাখ লোক ওমরাহ ও ইবাদতে অংশগ্রহণ করেন। যাদের কেউ করোনায় আক্রান্ত হয়নি। সৌদি আরব স্বাস্থ্যবিধি মেনে ধাপে ধাপে ওমরার অনুমতি দেয়।

প্রথম ধাপে ৪ অক্টোবর থেকে শুধুমাত্র সৌদির স্থানীয় ও দেশটি অবস্থানকারীদের ওমরাহ করার অনুমতি দেয়। শুরুতে প্রতিদিন ৬ হাজার ব্যক্তি ওমরাহ পালন করেছে। দ্বিতীয় ধাপে ১৮ অক্টোবর থেকে ওমরাহ শুরু হয়। সে সময় ওমরাহ পালনকারীর সখ্যা বাড়িয়ে ১৫ হাজার করা হয়। তৃতীয় ধাপে ১ নভেম্বর থেকে সৌদির বাইরেরসহ প্রথমে প্রতিদিন ২০ হাজার পর্যায়ক্রমে দৈনিক ৬০ হাজার ব্যক্তিকে স্বাস্থ্যবিধি মেনে ওমরাহ করার অনুমতি দেয় দেশটি।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

থার্টিফার্স্ট নাইট নিয়ে যা বললেন শায়খ আহমাদুল্লাহ
রাজধানীতে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের আরবি ভাষা কোর্স সম্পন্ন
আল্লাহর সঙ্গে যে কথা বলেছিলেন মূসা আ.
মিশরে বায়তুল মোকাররমের ইমামকে সম্মাননা প্রদান
জুমার দিন গোসল করার সঠিক সময় কোনটি?
জান্নাতিদের যে বিশেষ দানে সন্তুষ্ট করবেন আল্লাহ
নেক আমলের কারণে দুনিয়ায় যে উপকার পাবেন
রমজান শুরুর তারিখ ঘোষণা করলো আরব আমিরাত
একসঙ্গে অনেককে সালাম দিলে উত্তর দেবেন কে?
নবীজীর রওজায় বছরে একবারের বেশি যাওয়া যাবে না