বৃদ্ধি পাচ্ছে পেঁয়াজের দাম

বৃদ্ধি পাচ্ছে পেঁয়াজের দাম
পেঁয়াজের দাম বাড়তে শুরু করেছে রাশিয়ার বাজারে। খাতসংশ্লিষ্টরা বলেন, শীত মৌসুমের শুরু থেকে ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে পেঁয়াজের দাম। তবে সর্বশেষ সপ্তাহে দেশটিতে মসলাপণ্যটির দাম আগের সপ্তাহের তুলনায় ১০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। শীত শুরুর পর এটাই রাশিয়ার বাজারে পেঁয়াজের সবচেয়ে বড় মূল্যবৃদ্ধি। ফ্রেশপ্লাজাডটকম সূত্রে এ তথ্য জানা যায়।

রাশিয়ার বাজারে সর্বশেষ সপ্তাহে সবচয়ে ভালো মানের রফতানিযোগ্য পেঁয়াজ কেজিপ্রতি ১১-১৭ রুবলের (স্থানীয় মুদ্রা) মধ্যে বা ১৫-২৩ সেন্টের মধ্যে বিক্রি হয়েছে। সপ্তাহের ব্যবধানে পণ্যটির দাম ১০ শতাংশ বেড়েছে।

শুধু আগের সপ্তাহের তুলনায় দাম বাড়েনি, বরং সর্বশেষ সপ্তাহে রাশিয়ায় আগের বছরের একই সময়ের তুলনায় ২২ শতাংশ বেশি দামে পেঁয়াজ বিক্রি হয়েছে। প্রতিকূল আবহাওয়ার জের ধরে ভালো মানের পেঁয়াজ সরবরাহ সীমিত হয়ে আসায় শীত মৌসুমে দেশটিতে পণ্যটির দাম চাঙ্গা হতে শুরু করেছে বলে জানান খাতসংশ্লিষ্টরা। সরবরাহ বাড়ানো সম্ভব না হলে রাশিয়ার বাজারে দীর্ঘমেয়াদে পেঁয়াজের দাম বাড়তি থাকতে পারে বলে মনে করা হচ্ছে।

রাশিয়া পেঁয়াজ উৎপাদনকারী দেশগুলোর বৈশ্বিক শীর্ষ তালিকায় অবস্থান পঞ্চম রয়েছে। অভ্যন্তরীণ চাহিদা পূরণের পর প্রতি বছর দেশটি থেকে উল্লেখযোগ্য পরিমাণ পেঁয়াজ রফতানি হয়।

রুশ ব্যবসায়ীরা বলছেন, সেপ্টেম্বরের পর থেকে রাশিয়ায় বৃষ্টিপাত বেশি হয়েছে। প্রতিকূল আবহাওয়ায় ব্যাহত হয়েছে পেঁয়াজ উৎপাদন। ভালো মানের পেঁয়াজ এখনো বাজারে আসেনি। তাই পণ্যটির দাম বাড়তি রয়েছে। অনেক ব্যবসায়ী আগের মজুদ করা পেঁয়াজ বেশি দামে বিক্রি করছেন। রাশিয়া থেকে এখন যেসব পেঁয়াজ রফতানি হচ্ছে, সেগুলোর মান খুব একটা ভালো নয় বলেও জানান দেশটির ব্যবসায়ী ও রফতানিকারকরা।

 

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পা-বিহীন টিকটিকিসহ শতাধিক নতুন প্রজাতির আবিষ্কারের বছর ২০২৩
গলাব্যথা সারাতে কেন লবণ-পানি পান করবেন
থার্টিফার্স্টে মেট্রোরেলের আশপাশে ফানুস না ওড়ানোর অনুরোধ
মাশরাফির দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভাঙলেন সোহান
ঢাবির অধীনে এডুকেশন ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তির সুযোগ
আজ পীরগঞ্জ যাচ্ছেন শেখ হাসিনা
প্রকৃতি ও সংস্কৃতির সমন্বয়ে পরিবেশবান্ধব বাংলাদেশ গড়তে হবে
দুই বাংলাদেশির মৃত্যুদণ্ড কার্যকর করলো সৌদি
প্রথম দিনেই ‘সালার’ আয় ১৭৫ কোটি
টানা তিন বছর মুনাফা না থাকলে ব্যাংকাস্যুরেন্স সেবা নয়