দ্বিতীয় দফায় ৪২৭ রোহিঙ্গা পরিবার ভাসানচরে যাচ্ছে

দ্বিতীয় দফায় ৪২৭ রোহিঙ্গা পরিবার ভাসানচরে যাচ্ছে
দ্বিতীয় দফায় রোহিঙ্গা শরণার্থীদের ভাসানচর নেওয়ার কার্যক্রম শুরু হয়েছে। কক্সবাজারের উখিয়া-টেকনাফের ক্যাম্পে থাকা ৪২৭ পরিবারের ১৭৭২ জন সদস্যের একটি দল আজ সোমবার (২৮ ডিসেম্বর) স্বেচ্ছায় ভাসানচরের উদ্দেশে ক্যাম্প ছেড়ে চট্টগ্রামে পৌছেছে। চট্টগ্রাম থেকে আগামীকাল সকালে ০৫ টি জাহাজে করে তারা ভাসানচরের উদ্দেশে রওনা দেবে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।

জানা গেছে, সোমবার সকাল থেকেই উখিয়ার ক্যাম্পগুলোতে শুরু হয় ভাসানচরে যাওয়ার তোড়জোড়। রোহিঙ্গাদের বিভিন্ন ক্যাম্প থেকে বাসে করে নিয়ে এসে উখিয়া ডিগ্রি কলেজ মাঠে নিবন্ধনের কার্যক্রম চলছে। এখান থেকেই বাসে চেপে চট্টগ্রামের উদ্দেশে রওনা হচ্ছে তারা। এ প্রক্রিয়া অব্যাহত রয়েছে। রোহিঙ্গার নেওয়ার জন্য আরও বাস রাখা আছে সেখানে।

টেকনাফ নয়াপাড়া ও উখিয়ার কুতুপালংয়ের নিবন্ধিত ও অনিবন্ধিত ক্যাম্পের মাঝিরা বলেন, এবার প্রথম যাত্রার উল্টো চিত্র দেখা গেছে। আগেরবার রোহিঙ্গাদের ভাসানচরে নিতে অনেক বোঝাতে হয়েছে। কিন্তু ২০ দিনের মধ্যে পাল্টেছে চিত্র। এবার রোহিঙ্গারা ভাসানচরে যেতে নিজেরাই তালিকায় নাম লিখিয়েছে। গত ৪ ডিসেম্বর যাদের আত্মীয়-স্বজন ভাসানচরে গেছে তাদের কাছে সুযোগ-সুবিধার খবর শুনে অনেকেই সেখানে যেতে ইচ্ছা পোষণ করেছে।

তারা আরও বলেন, প্রথমববার জোর করে গোপনে বিভিন্ন অপপ্রচার থেকে লুকিয়ে তাদের ট্রানজিট ক্যাম্পে আনা হয়েছিল, এবার সেরকম নয়। বিকেলে অনেকেই প্রথম যাত্রার যাত্রী হতে ক্যাম্পে এসে পড়ে।

এর আগে (৪ ডিসেম্বর) শুক্রবার দুপুরে কক্সবাজারের শরণার্থী শিবির থেকে স্থানান্তরের প্রথম ধাপে বঙ্গোপসাগরের দ্বীপ ভাসানচরে ১ হাজার ৬৪২ জন রোহিঙ্গা হাসিমুখে পৌঁছেছিল। আগের দিন ভাসানচরে যেতে আগ্রহী এসব রোহিঙ্গাকে কক্সবাজারের বিভিন্ন ক্যাম্প থেকে গত বৃহস্পতিবার গাড়িতে এনে চট্টগ্রামে শাহিন স্কুলের ট্রানজিট ক্যাম্পে রাখা হয়েছিল। এবারও সেভাবে নিয়ে যাওয়া হবে তাদের।

এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক আরেক কর্মকর্তা জানিয়েছেন, ‘রোহিঙ্গাদের নিয়ে দ্বিতীয় দফায় ১৩টি বাস ভাসানচরে যাত্রা করেছে। দুপুর ১টা পর্যন্ত এসব বাসে প্রায় ৬শ’ রোহিঙ্গা বাসে উঠেছেন। এরপর বিকাল ৩টায় আরও ১০টি বাসে রোহিঙ্গারা রওনা হন। বিকাল ৩টা পর্যন্ত বাসে চেপেছেন ১১৩৪ জন রোহিঙ্গা। আরও যাওয়ার সম্ভাবনা রয়েছে।’

এ বিষয়ে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের প্রতিনিধি এবং টেকনাফ শামলাপুর রোহিঙ্গা শিবিরের কর্মকর্তা (সিআইসি) নওশের ইবনে হালিম বলেন, ‘তার শিবির থেকে স্বেচ্ছায় ১০০ রোহিঙ্গা ভাসানচরে উদ্দেশে ক্যাম্প ত্যাগ করেছে। সকালে তারা ক্যাম্প থেকে উখিয়ায় রওনা দিয়েছেন। এর আগে এ শিবির থেকে ২১ পরিবার ভাসানচরে পৌঁছেছিল।

পরিবারসহ ভাসানচরের উদ্দেশে যাত্রাকালে টেকনাফ শামলাপুরের মো. জাহেদ হোসাইন বলেন, ‘কেউ আমাদের জোর করেনি। নিজেদের ইচ্ছায় আমরা পুরো পরিবার ভাসানচরে চলে যাচ্ছি। তাছাড়া ভাসানচরে যারা আছে তারা অনেক ভালো আছেন বলে ফোনে জানিয়েছেন। তাই আমরা উন্নত জীবনের আশায় সেখানে যাত্রা দিচ্ছি।’

টেকনাফের শামলাপুর রোহিঙ্গা শিবিরের হেড মাঝি আবুল কালাম জানান, ‘তার শিবির থেকে ২৫ পরিবারের ১০০ জন রোহিঙ্গা স্বেচ্ছায় ভাসানচরে উদ্দেশে উখিয়া রওনা দিয়েছে। আজ সেখান থেকে চট্টগ্রামে নিয়ে যাওয়া হবে। মঙ্গলবার সকালে তাদের ভাসানচরে পৌঁছার কথা রয়েছে।’

নোয়াখালীর জেলা প্রশাসক (ডিসি) খোরশেদ আলম খান জানিয়েছেন, ‘মঙ্গলবার কক্সবাজার থেকে রোহিঙ্গাদের দ্বিতীয় দলটি ভাসানচরে পৌঁছাবে। স্বেচ্ছায় আসা এসব রোহিঙ্গাকে ভাসানচরে হস্তান্তরের বিষয়ে আমরা প্রস্তুতি নিয়ে রেখেছি। ’

সরকারি তথ্য অনুযায়ী, রোহিঙ্গা স্থানান্তরের জন্য নিজস্ব তহবিল থেকে ৩ হাজার ৯৫ কোটি টাকা ব্যয়ে ভাসানচর আশ্রয়ণ প্রকল্প বাস্তবায়ন করেছে সরকার। সেখানে এক লাখ রোহিঙ্গা বসবাসের উপযোগী ১২০টি গুচ্ছগ্রামের অবকাঠামো তৈরি করা হয়েছে। ভাসানচরের পুরো আবাসন প্রকল্পটি বাস্তবায়ন ও ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে বাংলাদেশ নৌবাহিনী।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেঁয়াজের দামে শঙ্কায় কৃষক, ক্ষুব্ধ ক্রেতা
ঘন কুয়াশায় দৌলতদিয়া-পাটুরিয়া ফেরি বন্ধ
তিনদিন সেন্টমার্টিনের হোটেল-মোটেল বন্ধ
চিটাগাং সিনিয়রস ক্লাবের নতুন প্রেসিডেন্ট বাবলু
স্থলবন্দর এলাকায় মর্টারশেল, ধ্বংস করলো সেনাবাহিনী
রংপুরের তারাগঞ্জ সভাস্থলে পৌঁছেছেন প্রধানমন্ত্রী
দৌলতদিয়া-পাটুরিয়ায় ফেরি চলাচল শুরু
ময়মনসিংহে মালবাহী ট্রাকে ট্রেনের ধাক্কা, নিহত ৪
এক জালে ১৫৯ পোপা মাছ, দাম হাঁকছেন ২ কোটি
রেললাইনের ক্লিপ খুলে নিলো দুর্বৃত্তরা, অল্পের জন্য রক্ষা